আইন ও অপরাধ

যে দোষ আমরা করিনি সেই দোষে শাস্তি পেলাম বললেন ড. ইউনূস

যে দোষ আমরা করিনি সেই দোষে শাস্তি পেলাম বললেন ড. ইউনূস

গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে করা শ্রম আইন লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হয়েছে শ্রম আদালতে। ড. ইউনূসসহ গ্রামীণ টেলিকমের ৪ জনের বিরুদ্ধে রায়ও ঘোষণা করেছেন আদালত। তবে এ রায়ে অসন্তোষ প্রকাশ করেছেন ড. ইউনূস। রায় শেষে সাংবাদিকদের তিনি বলেন, যে দোষ আমরা করিনি সেই দোষে শাস্তি পেলাম।

 

আজ সোমবার (১ জানুয়ারি) মামলার রায়ে ড. ইউনূসসহ ৪ জনকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং দুটি ধারায় মোট মোট ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অবশ্য এ সময় ড. ইউনূস আপিল শর্তে জামিন চাইলে আদালত তাকে ১ মাসের জন্য জামিন মঞ্জুর করেন। ৫ হাজার টাকার বন্ডে সেটি স্বাক্ষর করা হয়েছে।

 

এ নিয়ে আদালত চত্বরে ড. ইউনূস বলেন, আমরা আজকে আদালতে এসেছিলাম রায় শোনার জন্য। কিন্তু এসে মনটা ভরে গেলো। আমার বহু বন্ধুবান্ধবকে এখানে পেয়ে গেলাম, যাদের সাথে বহুদিন দেখা হয়নি। তারা বছরের প্রথম দিনে এখানে এসেছেন রায় শোনার জন্য, আমার কী অবস্থা দাঁড়ালো তা জানার জন্য। আমি তাদের দেখে খুশি। মনটা ভরে গেলো। তারা বিভিন্ন দেশ থেকে এসেছেন।

 

রায়ের বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে ড. ইউনূস বলেন, যে দোষ আমরা করিনি সেই দোষে শাস্তি পেলাম। এটা আমার কপালে ছিল, জাতির কপালে ছিল। আমরা সেটা গ্রহণ করলাম। তবে আমাদের মনে দুঃখটা রয়ে গেলো। আজকে এই আনন্দের দিনে আমরা এই আঘাত পেলাম।

 

ন্যায় বিচার পেয়েছেন কিনা এমন প্রশ্নে তিনি বলেন, যে দোষ করিনি তার শাস্তি পেয়েছি। এটিকে ন্যায়বিচার যদি বলতে চান বলেন, আপনার ইচ্ছা।

 

আরও খবর

Sponsered content