খেলাধুলা

যে কারণে আইপিএল খেলবেন না সাকিব

যে কারণে আইপিএল খেলবেন না সাকিব

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছ থেকে আইপিএল খেলার জন্য ছাড়পত্র পাননি সাকিব। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন শুরুতেই বলেছেন, জাতীয় দলের খেলা থাকলে ক্রিকেটারদের ছাড়া হবে না। তবে চুক্তি মোতাবেক আয়াল্যান্ডের সাথে টেস্ট খেলা শেষ করে আইপিএল খেলার সুযোগ থাকলেও সাকিব এবারের আসরে খেলবেন না বলে জানা গেল।

 

আইরিশদের বিপক্ষে টেস্ট ৮ এপ্রিল পর্যন্ত। টেস্ট শেষ করে সাকিব কলকাতা নাইট রাইডার্সে যোগ দেবেন, এমনটাই অনেকেই ভেবেছিল। তবে জানা যায়, সাকিবকে যেহেতু আইপিএলে বেশিরভাগ সময়ই পাওয়া যাবে না, তাই তার পরিবর্তে অন্য কোনও বিদেশি ক্রিকেটার নিতে চায় কেকেআর। সাকিবকে সেই অনুরোধ জানানো হয়েছে।

 

তবে অনুযায়ী উপেক্ষা করার সুযোগ সাকিব চাইলে সেই অনুরোধ করতে পারতেন। জাতীয় দলের খেলা না থাকা সময়গুলোতে যে ম্যাচ পাওয়া যায়, সেগুলো খেলতে চাইতে পারতেন টাইগার অলরাউন্ডার। কিন্তু কেকেআরের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্কের খাতিরে সাকিব সেটা করতে চাননি। কেকেআরের সঙ্গে সুসম্পর্কের কারণেই তিনি তাদের প্রস্তাব মেনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ফলে এবারের আইপিএলে দেখা যাবে না সাকিবকে।

 

আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টের কারণেই শুধু নয়। এরপর আইরিশদের বিপক্ষে ইংল্যান্ডের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজও আছে বাংলাদেশের। সিরিজটা অনুষ্ঠিত হবে ৭ মে থেকে ১৪ মে। অন্যদিকে আইপিএল শেষ হবে ২৮ মে। তার মানে সাকিব আইপিএলের মাঝের অংশেও খেলতে পারবেন না।

 

সব মিলিয়ে কেকেআর বেশ হযবরল অবস্থায় পড়েছে টাইগার অলরাউন্ডারকে নিয়ে। তাই সাকিবের বদলে অন্য বিদেশি ক্রিকেটারকে চায় তারা। সাকিব সেই প্রস্তাবে রাজি হয়েছেন। তবে এই ব্যাপারে সাকিবের কোনও মন্তব্য পাওয়া যায়নি।

 

এদিকে সাকিব পুরো আইপিএল থেকে সরে গেলেও কেকেআরে সুযোগ পাওয়া বাংলাদেশের আরেক ক্রিকেটার লিটন দাস নাকি খেলতে চেয়েছেন। বাংলাদেশের ম্যাচ না থাকার সময়টায় আইপিএলে যতটুকু সুযোগ পাওয়া যায়, ততটুকুই খেলতে চান এই উইকেটরক্ষক ব্যাটার।

 

এদিকে অনেকেই ধারনা করছিলেন এটাই হয়তো শেষ আইপিএল হতে যাচ্ছে সাকিবের। এর পরের বারে সুযোগ পাবেন কিনা তা নিশ্চিত নয় অনেকেই। কারণ, এবারের নিলামেই প্রথম দফায় সাকিব অবিক্রীত অবস্থায়ই ছিলেন।

 

সাকিব আল হাসানের আইপিএলে না খেলার সিদ্ধান্তের ব্যাপারে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, খেললে ভাল হতো নাকি খারাপ হতো জানি না। তবে গতকাল পর্যন্তও জানতাম ওরা যাবে। যখন যাওয়ার কথা তখনই যাবে।

 

এরপর ইংল্যান্ডে টিমের সাথে ৫ তারিখ যুক্ত হওয়ার কথাও ছিল। গতকাল হঠাৎ সাকিব আমাকে বলল, ও হয়তো যাবে না। আজকে যখন হোটেলে গেলাম তখন বললো, ও যাচ্ছে না। চিঠি দিয়ে এরইমধ্যে জানিয়ে দিয়েছে। আমি বললাম, যাচ্ছো না কেন? যাও! বললো, না, যাবে না।