সারাদেশ

হাসপাতালের মেঝেতে যুবদল নেতার হাতকড়া–ডান্ডাবেড়ি লাগানো ছবি ভাইরাল

হাসপাতালের মেঝেতে যুবদল নেতার হাতকড়া–ডান্ডাবেড়ি লাগানো ছবি ভাইরাল

হাসপাতালের মেঝেতে যন্ত্রণায় কাতরাচ্ছেন এক ব্যক্তি। গুরুতর অসুস্থ অবস্থায় দুই পা ভাঁজ করে শুয়ে আছেন। ডান্ডাবেড়ি থাকাতে দুই পা সোজাও করতে পারছে না। এক হাতে ঝুলছে হাতকড়া। অন্য হাতে ইনজেকশনের ক্যানোলা। দুই পায়ের মাঝখানে ঝুলছে ক্যাথেটার। রক্তমিশ্রিত প্রস্রাব সেখানে জমা হচ্ছে। ঢাকার কেরানীগঞ্জ কারাগার থেকে জাতীয় হৃদ্‌রোগ ইনস্টিটিউটে চিকিৎসাধীন ওই ব্যক্তির এমন একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে (ফেসবুক) ছড়িয়ে পড়ে, যা রীতিমতো ভাইরাল হয়েছে।

 

ছবির ওই ব্যক্তির নাম আমিনুর রহমান মধু। তিনি যশোর জেলা যুবদলের সহসভাপতি। এ ছাড়া তিনি সদর উপজেলার আমদাবাদ ডিগ্রি কলেজের ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক এবং বাংলাদেশ কলেজশিক্ষক সমিতির কেন্দ্রীয় কমিটির সাহিত্য ও প্রকাশনা বিষয়ক সম্পাদক। অসুস্থ আমিনুরের পরিপূর্ণ চিকিৎসায় বাধা দেওয়া হচ্ছে বলে অভিযোগ পরিবারের। আর কারা পুলিশের এমন অমানবিক কাণ্ডে মর্মাহত তার পরিবার ও স্বজনরা। অন্যদিকে এটিকে সমীচীন নয় বলে অভিমত জানান আইনজীবীরা।

 

এ বিষয়ে জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এম এ গফুর আজকের পত্রিকাকে বলেন, ‘বিষয়টি খুবই অমানবিক। একজন হৃদ্‌রোগ আক্রান্ত ব্যক্তিকে এভাবে ডান্ডাবেড়ি পরিয়ে রেখে চিকিৎসা দেওয়া মোটেও সমীচীন নয়। আইন-আদালত মানুষের কল্যাণের জন্য, অকল্যাণের জন্য নয়।

 

দলীয় ও পারিবারিক সূত্রে জানা গেছে, গত ২৯ অক্টোবর রাতে যশোর-নড়াইল মহাসড়কে দুটি বাস থেকে ককটেল, লাঠি ও পেট্রল জব্দের ঘটনায় বিএনপির ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিতসহ ৮৭ জনকে আসামি করে মামলা করে পুলিশ। ওই মামলায় আসামি যুবদল নেতা আমিনুর রহমান মধু। এরপর হরতাল–অবরোধে নাশকতার আরও দুই মামলার আসামি হন তিনি। গ্রেপ্তার আতঙ্কে আত্মগোপনে যান। কিন্তু ২ নভেম্বর সদর উপজেলার আমদাবাদ গ্রাম থেকে তাঁকে গ্রেপ্তার করে পুলিশ।

 

১২ নভেম্বর যশোর কেন্দ্রীয় কারাগারে থাকা অবস্থায় আমিনুর রহমান মধু হৃদ্‌রোগে আক্রান্ত হন। কারাগার থেকে তাঁর দুই পায়ে ডান্ডাবেড়ি ও হাতকড়া লাগিয়ে প্রথমে যশোর ২৫০ শয্যা হাসপাতালে নিয়ে আসা হয়। সেখান থেকে অবস্থার উন্নতি না হওয়ায় ওই রাতেই তাঁকে ঢাকার কেরানীগঞ্জ কারাগারে স্থানান্তর করা হয়।

 

পরদিন ১৩ নভেম্বর কারা কর্তৃপক্ষের মাধ্যমে তাঁকে জাতীয় হৃদ্‌রোগ ইনস্টিটিউটে ভর্তি করা হয়। দুই পায়ে ডান্ডাবেড়ি ও ডান হাতে হাতকড়া লাগানো অবস্থায় হাসপাতালের মেঝেতে রেখে চিকিৎসা দেওয়া হয় তাঁকে। আবার ওই হাতে একগুচ্ছ দড়ি প্যাঁচানো। ডান্ডাবেড়ি ও হাতকড়া এমনভাবে লাগানো যাতে সামান্য নড়েচড়ে বসারও কোনো সুযোগ নেই কেবল দুই হাত-পা গুটিয়ে বসে থাকা ছাড়া।

 

চিকিৎসাধীন থাকা অবস্থায় পুলিশের আপত্তির মুখে হাসপাতাল কর্তৃপক্ষ তাঁকে বিছানা পর্যন্ত দেয়নি। যে কারণে আমিনুর রহমান মধুকে মেঝেতে রেখে চিকিৎসা করা হয়। তাঁর বাম হাতে ক্যানোলা লাগানো। সেখানে স্বজনদের তাঁর সান্নিধ্যে যেতে দেয়নি পুলিশ। এমনকি সময়মতো ওষুধ সেবন পর্যন্ত করতে দেওয়া হয়নি বলে অভিযোগ করেন তাঁর স্বজনেরা।

 

আমিনুর রহমান মধুর স্ত্রী নাহিদা সুলতানা লাবনী আজকের পত্রিকাকে বলেন, ‘পরিবারের অভিভাবক গুরুতর অসুস্থ হয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। আমি আমার দুই শিশুসন্তানকে নিয়ে চরম উদ্বিগ্ন। এমতাবস্থায় তাঁর প্রয়োজনীয় চিকিৎসা পর্যন্ত দেওয়া হচ্ছে না। তাঁর ওপর কত অমানবিকভাবে দুই পায়ে ডান্ডাবেড়ি ও হাতে হাতকড়া পরিয়ে রেখেছে।

 

তিনি বলেন, বুধবার (২৯ নভেম্বর) হাসপাতাল কর্তৃপক্ষ তাঁকে এনজিওগ্রাম করার কথা বলেছিল, এ জন্য তাঁকে আজ মঙ্গলবার (২৮ নভেম্বর) পর্যন্ত হাসপাতালে ভর্তি রাখতে বলা হয়েছিল। কিন্তু তার আগেই কারা কর্তৃপক্ষ তাঁকে জোর করে হাসপাতাল থেকে কারাগারে নিয়ে গেছে।

 

যশোর কলেজশিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ইবাদত খান আজকের পত্রিকাকে বলেন, ‘বাংলাদেশে আইন কাগজ–কলমে আছে, বাস্তবে নেই। আমিনুর রহমান মধু যে রোগে অসুস্থ তাতে যেকোনো সময় একটা দুর্ঘটনা ঘটে যেতে পারে। তার ওপর একজন শিক্ষককে এমন পরিস্থিতির মধ্যে ফেলে রাখা দেশ ও জাতির জন্য খুবই লজ্জাজনক। তাঁর স্ত্রী-সন্তান অত্যন্ত মানবেতর জীবনযাপন করছে। আমি আশা করব, আদালত তাঁকে জামিন দিয়ে সুচিকিৎসার সুযোগ করে দেবেন।

 

বিএনপির কেন্দ্রীয় (খুলনা বিভাগ) সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত আজকের পত্রিকাকে বলেন, ‘বর্তমান সরকারের হাতে আইনের শাসন ও মানবাধিকার কতটুকু পর্যুদস্ত হতে পারে, আমিনুর রহমান মধুকে জামিন না দেওয়া ও চিকিৎসার সুযোগ থেকে বঞ্চিত করার ঘটনা তার জলজ্যান্ত প্রমাণ। এভাবে একজন জরুরি রোগীকে চিকিৎসা দেওয়ায় তাঁর জীবনের জন্য ঝুঁকিপূর্ণ।

 

যশোর কেন্দ্রীয় কারাগারের জেলার মো. শরিফুল আলম আজকের পত্রিকাকে বলেন, ‘কোতোয়ালি থানার একটি মামলায় গ্রেপ্তার হয়ে আমিনুর রহমান মধু কারাগারে আছেন। তাঁর হার্টে আগেই রিং পরানো ছিল। কারাগারে আসার পর হৃদরোগে আক্রান্ত হলে তাঁকে প্রথমে যশোর জেনারেল হাসপাতাল ও পরে ঢাকায় নেওয়া হয়। সেখানে কয়েক দিন চিকিৎসার পর আজ (মঙ্গলবার) ঢাকার কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগার থেকে তাঁকে যশোরে পাঠানো হয়েছে।

 

ডান্ডাবেড়ি পরানোর বিষয়ে জেলার বলেন, ‘কারাগার থেকে যখন কোনো আসামিকে বাইরে নিয়ে যাওয়া হয়, তখন নিরাপত্তার স্বার্থে কারাবিধি অনুযায়ী ডান্ডাবেড়ি পরানো হয়। যদি কোনো আসামি অসুস্থ হন, তাহলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়। এখানে মানবাধিকার লঙ্ঘনের কোনো বিষয় নেই।

 

যশোরের মানবাধিকার সংগঠন ‘রাইটস যশোর’এর প্যানেল আইনজীবী মীর ফিরোজ হাসান আজকের পত্রিকাকে বলেন, ‘পা থেকে কোমর পর্যন্ত ডান্ডাবেড়ি পরিয়ে হাসপাতালে কোনো রোগীর চিকিৎসা দেওয়া মানবাধিকার লঙ্ঘন। তা ছাড়া ওই ব্যক্তির আগেই বাইপাস সার্জারি করা হয়েছে। এমন অবস্থায় তাঁর ডান্ডাবেড়ি পরিয়ে রাখা ঠিক হয়নি।