খেলাধুলা

টাইব্রেকারে আর্জেন্টিনাকে বিদায় করে ফাইনালে জার্মানি

টাইব্রেকারে আর্জেন্টিনাকে বিদায় করে ফাইনালে জার্মানি

এই শতাব্দীতে বিশ্বকাপে আর্জেন্টিনাকে সবচেয়ে বেশিবার কাঁদিয়েছে কোন দল? উত্তরটা অনেকেরই জানা—জার্মানি। ২০০৬, ২০১০, ২০১৪; টানা তিন বিশ্বকাপে আর্জেন্টিনাকে শোকের সাগরে ভাসিয়েছে জার্মানি। এর মধ্যে ২০১৪ সালের মারাকানার ফাইনালটা একটু বেশিই যন্ত্রণা দিয়েছে আর্জেন্টাইনদের। আর্জেন্টিনা ৩ (২) : (৪) ৩ জার্মানি ।

 

এবার ছোটদের বিশ্বকাপেও আর্জেন্টাইনদের বড় যন্ত্রণা দিল জার্মানরা। জাভার সুরাকার্তা স্টেডিয়ামে টাইব্রেকারে আর্জেন্টিনাকে ৪-২ ব্যবধানে হারিয়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেল জার্মানি। নির্ধারিত ৯০ মিনিট ও যোগ করা সময়ের রোমাঞ্চকর লড়াইটা ৩-৩ সমতায় শেষ হয়।

 

ফিফার নিয়মানুযায়ী, বয়সভিত্তিক এই বিশ্বকাপের নকআউট পর্বের ম্যাচে অতিরিক্ত সময় না থাকায় সরাসরি খেলা গড়ায় পেনাল্টি শুট আউটে। সেখানে পাঁচ শটের চারটিতে গোল করেন জার্মান যুবারা। আর্জেন্টাইনদের নেওয়া চার শটের প্রথম দুটিই রুখে দেন জার্মান গোলরক্ষক কনস্টানটাইন হেইডে। এর মধ্যে একটি আবার কোয়ার্টার ফাইনালে হ্যাটট্রিক করে ব্রাজিলকে বিদায় করার নায়ক ক্লদিও এচেভেরির শট।

 

এ নিয়ে দ্বিতীয়বার অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ফাইনালে উঠল জার্মানি। দলটি প্রথমবার ফাইনালে উঠেছিল সেই ১৯৮৫ সালে, দুই জার্মানির (পূর্ব ও পশ্চিম) পুনর্মিলনের আগে। আর কখনোই ফাইনালে উঠতে না পারা আর্জেন্টিনা এ নিয়ে ছয়বার সেমিফাইনালের বাধা টপকাতে ব্যর্থ হলো।

 

আজ সন্ধ্যায় আরেক সেমিফাইনালে মুখোমুখি হবে ফ্রান্স-মালি। আগামী শনিবার সুরাকার্তা স্টেডিয়ামেই শিরোপা নির্ধারণী ম্যাচে ফ্রান্স অথবা মালির বিপক্ষে খেলবে জার্মানি।

 

আরও খবর

Sponsered content