লাইফ স্টাইল

শীত পড়তেই টনসিলের ব্যথায় ভুগছেন?

শীত পড়তেই টনসিলের ব্যথায় ভুগছেন?

শীতে অনেকেরই টনসিলের ব্যথা বাড়ে। টনসিল ফুলে গেলে খুব ব্যথাও হয়। এমন পরিস্থিতিতে খাবার খেতে বা পানি পান করতেও অসুবিধা হয়। টনসিলের সমস্যা দীর্ঘদিন ধরে থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। তবে শীতে টনসিলের ব্যথা এবং ফোলা থেকে মুক্তি পেতে কিছু ঘরোয়া সমাধানও কাজে লাগাতে পারেন। যেমন-

 

মধু এবং হলুদ :

দুধের সঙ্গে মধু ও হলুদ মিশিয়ে পান করলে গলা ব্যথা থেকে আরাম পাওয়া যায়। মধু এবং হলুদে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য পাওয়া যায়, যা টনসিল থেকে মুক্তি দিতে সহায়ক। এজন্য গরম দুধে হলুদ ও মধু মিশিয়ে পান করুন।

 

লবঙ্গ :

লবঙ্গে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ রয়েছে। এটি গলা ব্যথা কমাতে সহায়তা করে। যদি আপনার টনসিল বড় হয় তাহলে মুখে এক বা একাধিক লবঙ্গ রাখুন। তারপর সেগুলি চুষুন এবং চিবিয়ে নিন।

 

তুলসি পাতা:

ঔষধি গুণে ভরপুর তুলসি পাতা গলা ব্যথা দূর করতে খুবই কার্যকরী। অনেকেই সর্দি এবং কাশি থেকে মুক্তি পেতে ঘরোয়া প্রতিকার হিসাবে এই পাতাগুলি ব্যবহার করেন। প্রথমে তুলসি পাতা ধুয়ে নিন, তারপর পাতাগুলি পানিতে সেদ্ধ করুন। এরপর এটি ছেঁকে নিন। যখন এটি হালকা গরম হবে তখন পান করুন। এই পানীয় গলা ব্যথা কমাতে সাহায্য করে।

 

লবণ দিয়ে কুচিকুচি করুন :

টনসিলের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে লবণ পানি দিয়ে কুলিকুচি করতে পারেন। এটি গলা ব্যথা কমাতে পারে। এছাড়াও, টনসিলের ফোলা থেকেও রেহাই পেতে পারেন।

 

আরও খবর

Sponsered content