সারাদেশ

বিলুপ্তপ্রায় জাতের হিমালয়ান শ’কুন উদ্ধার

বিলুপ্তপ্রায় জাতের হিমালয়ান শ’কুন উদ্ধার

শকুনটি ওজন প্রায় ২০ থেকে ২৫ কেজি। শকুনটি আটকের খবরে উৎসুক মানুষ ভিড় করছেন। লালমনিরহাটের হাতীবান্ধায় বিলুপ্তপ্রায় জাতের একটি হিমালয়ান শকুন উদ্ধার করেছে একদল কিশোর। গত শনিবার সন্ধ্যায় উপজেলার ফকিরপাড়া ইউনিয়নের পশ্চিম ফকিরপাড়া ক্লিনিক পাড়া এলাকায় শকুনটি আটক করে এলাকাবাসী। পরে হাতীবান্ধা উপজেলা নির্বাহী অফিসার ও বন বিভাগের কর্মকর্তার পরামর্শে শকুনটি অবমুক্ত করা হয়েছে।

 

স্থানীয়রা জানান,বিকেলের শকুনটি হঠাৎ ধানক্ষেতে পরে। পরে স্থানীরা শকুনটিকে পায়ে দড়ি দিয়ে বেঁধে রাখেন। স্থানীয় বন বিভাগের পরামর্শক্রমে শকুনটি কে অবমুক্ত করা হয়। স্থানীয় রাশেদ হোসেন বলেন, শকুনটি হঠাৎ উড়ে এসে পশ্চিম ফকিরপাড়া ক্লিনিকপাড়া এলাকায় একটি ধানক্ষেতে পড়ে। শকুনটিকে দেখতে পেয়ে কিশোরেরা আটক করে। অসুস্থতার কারণে শকুনটি উড়তে পারছিল না। একপর্যায়ে ওই গ্রামের সিয়াম ও মোকছেদুল নামের দুই যুবক শকুনটিকে উদ্ধার করে দড়ি দিয়ে বেঁধে রাখে।

 

লালমনিরহাটে হাতীবান্ধা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আব্দুর রহমান বলেন, ফসলি মাঠ থেকে কিশোররা শকুনটি উদ্ধার করে আমাদেরকে মোবাইল ফোনে জানায়। শকুনটি অসুস্থ হওয়ায় আকাশে উড়তে পারছিল না। সুস্থ হওয়ার পর সেটিকে ছেড়ে দেওয়ার পরামর্শ দিয়েছি।

 

হাতীবান্ধা উপজেলা নির্বাহী অফিসার নাজির হোসেন বলেন, খবর পেয়ে বন বিভাগের লোকজনকে জানিয়েছি। তারা শকুনটি উদ্ধার করার ব্যবস্থা গ্রহণ করবেন।

 

আরও খবর

Sponsered content