খেলাধুলা

ফুটবল বিশ্বকে পাশে পাচ্ছেন জেনিফার

ফুটবল বিশ্বকে পাশে পাচ্ছেন জেনিফার

স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতি লুইস রুবিয়ালেসের বিশ্বকাপ ট্রফির মঞ্চে স্প্যানিশ মিডফিল্ডার জেনিফার হারমোসোকে চুমু দিয়ে বসার ঘটনায় পুরো ফুটবল বিশ্বে ঝড় বইছে।

 

চুমুকাণ্ডের পর থেকেই ৪৬ বছর বয়সী রুবিয়ালেসের পদত্যাগের দাবিতে সরব হয়ে ওঠে ফুটবল বিশ্ব। স্পেনের প্রধানমন্ত্রীও যার মধ্যে রয়েছেন। তবে রুবিয়ালেস পদত্যাগ না করে লড়াই করার ঘোষণা দেন। এরই মধ্যে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা রুবিয়ালেসকে তিন মাসের জন্য নিষিদ্ধ করেন।

 

তবে রুবিয়ালেসের পাশে দাঁড়িয়েছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। রুবিয়ালেসের জায়গায় উল্টো স্প্যানিশ এফএ বিশ্বকাপজয়ী খেলোয়াড়ের জেনিফারের বিরুদ্ধে পদক্ষেপ নিবে বলে ঘোষণা দিয়েছে যা আরও উসকে দিয়েছে প্রতিবাদ।

 

তবে এরকম সময়ে অবশ্য জেনিফার একা নন। তার এই লড়াইয়ে ফুটবল বিশ্বকে পাশে পাচ্ছেন তিনি। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে তার জন্য সমর্থন আসছে।

 

ফুটবল বিশ্বকে পাশে পাচ্ছেন জেনিফার

স্পেনের হয়ে বিশ্বকাপ জয়ী ও বার্সেলোনা কিংবদন্তি আন্দ্রেস ইনিয়েস্তা রুবিয়ালেসের আচরণের নিন্দা করে সোশ্যাল মিডিয়ায় বলেন যে বর্তমানে বরখাস্ত ফুটবল ফেডারেশনের সভাপতি ‘বিশ্বজুড়ে আমাদের দেশ এবং আমাদের ফুটবল সংস্কৃতির ভাবমূর্তি নষ্ট করছেন।’

 

প্রথমে কিছু না বললেও স্পেনের মহিলা বিশ্বকাপ জয়ী কোচ হোর্হে ভিলদাও রুবিয়ালসের আচরণের সমালোচনাকারীদের সাথে যোগ দিয়েছেন।

 

এক বিবৃতিতে তিনি বলেন ‘আমি গভীরভাবে দুঃখিত যে স্প্যানিশ নারী ফুটবলের ঐতিহাসিক জয়টি এই বিশ্রী আচরণের জন্য ক্ষতিগ্রস্ত হয়েছে। রুবিয়ালেসের এই আচরণ ছিল সম্পূর্ণ অযাচিত। তার উচিত পদত্যাগ করা।’

 

স্পেন জাতীয় দলের কিছু স্পনসরও জেনিফারের প্রতি সমর্থন প্রকাশ করেছেন, ফেডারেশনের যৌন সহিংসতা প্রতিরোধ উপদেষ্টা কমিটি ফেডারেশনের ওয়েবসাইটে একটি বিবৃতিতে বলেছে যে এটি যৌন সহিংসতা প্রোটোকলের অধীনে রুবিয়েলসের বিরুদ্ধে তারা তদন্ত শুরু করছে।

 

অবশ্য রুবিয়ালেস এখনো দাবি করে যাচ্ছেন যে চুম্বনটি সম্মতিপূর্ণ ছিল। হারমোসোর দাবি আবার ভিন্ন। তার দাবি চুম্বনটি অবাঞ্ছিত ছিল এবং রুবিয়ালেস সভাপতি থাকাকালীন তিনি এবং পুরো বিশ্বকাপ জয়ী দল জাতীয় দলের হয়ে খেলতে অস্বীকার করেছেন।

 

সামাজিক মাধ্যম টুইটারে তিনি জানান ‘আমি এই ঘটনাটি পছন্দ করিনি, আমি দুর্বল বোধ করছিলাম এবং আমার পক্ষ থেকে কোনো সম্মতি ছাড়াই এটি একটি আবেগ-চালিত, যৌনতাবাদী কাজের শিকার।’

 

তোমার সাথে আছি জেনি

জেনিফার হারমোসোর সাথে হওয়া এই ঘটনা পুরো ফুটবল বিশ্বকে একত্রিত করেছে। স্পেন এবং স্পেনের বাইরের বিভিন্ন নারী ও পুরুষ ফুটবল দল এবং ফুটবলাররা জেনিকে সমর্থন জানিয়েছেন।

 

এসি মিলান এবং অ্যাটলেটিকো মাদ্রিদের নারী খেলোয়াড়রা মাদ্রিদে প্রাক-মৌসুম মহিলা কাপের ফাইনালে হারমোসোকে সমর্থন জানিয়ে ‘আপনার সাথে আছি জেনিফার হারমোসো’ লেখা একটি ব্যানার ধরে একসাথে দাঁড়িয়ে ছবি তুলেছেন। ম্যাচটিতে দর্শক হিসেবে উপস্থিত ছিলেন জেনিফার।

 

মার্কিন যুক্তরাষ্ট্রের নারী সকার লিগের ক্লাব হিউস্টন ড্যাশ ‘কন্টিগো জেনি’ লেখা একটি ব্যানার প্রদর্শন করেছে তাদের ম্যাচের আগে যার অনুবাদ ‘তোমার সাথে, জেনি’। পুরো ম্যাচটিতে খেলোয়াড়রা তাদের কব্জিতে একই বার্তা লেখা রিস্টব্যান্ড পড়ে ছিলেন।

 

এ ছাড়াও কে এস কারেন্ট, অরল্যান্ডো প্রাইড এবং সান দিয়েগো ওয়েভের খেলোয়াড়রা যার মধ্যে যুক্তরাষ্ট্রের কিংবদন্তি অ্যালেক্স মরগান রয়েছেন–তারাও একই ধরনের রিস্ট ব্যান্ড পড়েছেন। আর হারমোসোর ক্লাব সিএফ পাচুকা মেক্সিকোতে তাদের খেলায় জেনিফারের সমর্থনে একটি বিশাল ব্যানার প্রদর্শন করেছে।

 

এ ছাড়াও স্পেন নারী দলের কোচ ভিলদা ব্যতীত বিশ্বকাপজয়ী কোচিং টিমের সব সদস্য পদত্যাগ করেছে। পদত্যাগ করার ঘোষণা দিয়ে বিবৃতিতে স্পেন নারী ফুটবল দলের স্টাফরা জানিয়েছেন, উল্লিখিত কোচিং স্টাফ তাদের পদত্যাগ করার সিদ্ধান্ত জানাচ্ছে। জেনি হেরমোসের প্রতি রুবিয়ালেস যে মনোভাব প্রকাশ করেছেন তা অত্যন্ত আপত্তিকর। তার এমন বক্তব্যের প্রতিবাদে নিজ নিজ দায়িত্ব থেকে সরে যাওয়ার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

এর আগে রুবিয়ালেস ফেডারেশনের দায়িত্বে থাকলে ফুটবল খেলবেন না বলে অন্তত ৮০ জন ফুটবলার হুমকি দিয়েছেন।

 

স্পেনের নারী ফুটবলারদের সাথে পুরুষ ফুটবলারেরাও সংহতি প্রকাশ করেছেন। লা লিগার দল কাডিজ এবং সেভিয়া উভয়েই শনিবারের তাদের নিজ নিজ লিগ ম্যাচে হারমোসোর প্রতি তাদের সমর্থন দেখিয়েছে। স্প্যানিশ ফুটবলের সবচেয়ে বড় দুই কিংবদন্তি জাভি এবং ইনিয়েস্তা রুবিয়ালসের আচরণের প্রতি তাদের নিন্দা প্রকাশ করেছেন।

 

লা লিগার দল কাডিজের খেলোয়াড়রা তাদের ম্যাচ শুরুর আগে একটি ব্যানার নিয়ে মাঠে রাখে যাতে লেখা ছিল ‘টোডোস সোমোস জেনি (আমরা সবাই জেনি)’, পরে আবার এই ছবি স্পেনের ভারপ্রাপ্ত দ্বিতীয় উপপ্রধানমন্ত্রী, ইওলান্ডা দিয়াজ টুইটারে-এ পুনরায় পোস্ট করেছিলেন। তিনি এর আগেই রুবিয়ালেসকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন।

 

এদিকে, সেভিয়ার খেলোয়াড়রা ‘সেআকাবো’ হ্যাশট্যাগসহ টি-শার্ট পড়ে ম্যাচের আগে অনুশীলন করেছেন। সেআকাবোর অর্থ হলো ‘এটি শেষ’। ফেডারেশনে রুবিয়েলসের মেয়াদেকে ইঙ্গিত করে যে এই পোস্ট তা আর বলার অপেক্ষা থাকে না।

 

বার্সেলোনার ম্যানেজার জাভি রুবিয়ালেসের আচরণের নিন্দা জানান এবং তার যে জেনিফার হারমোসো এবং খেলোয়াড়দের প্রতি নিঃশর্ত সমর্থন আছে তা ব্যক্ত করেন।

 

তিনি বলেন ‘আমি দুঃখিত যে মানুষ বিশ্বকাপ জয়ের মতো ঐতিহাসিক অর্জনের কথা না বলে এ সম্পর্কে কথা বলছে। একজন বিকৃত লোকের যৌনবাদী আচরণ কখনোই আমাদের মেয়েদের আচরণকে ছোট করতে পারে না’।

 

ইনিয়েস্তা রবিবার এক্স (আগের টুইটারে)-এ লিখেছেন যে তিনি তার ‘দুঃখ প্রকাশ করতে চান, একজন ব্যক্তি হিসাবে, তিন কন্যার পিতা হিসেবে এবং একজন স্বামী হিসাবে’ এবং তার বিশ্বাস ‘আমরা এই আচরণ সহ্য করতে পারি না যা বিশ্বকাপ জয়ের মতো বড় মাইলফলককে কলঙ্কিত করেছে।’

 

তিনি আরও যোগ করেছেন : ‘আমাদের অবশ্যই এমন একজন সভাপতি দরকার যিনি তার অবস্থানে অটল রয়েছেন, যিনি স্বীকার করেননি যে তার আচরণ অগ্রহণযোগ্য এবং বিশ্বজুড়ে আমাদের দেশ এবং আমাদের ফুটবলের ভাবমূর্তি নষ্ট করছে রুবিয়ালেস।’

আরও খবর

Sponsered content