বিজ্ঞান ও প্রযুক্তি

আপনার কম্পিউটার কি হ্যাক হয়েছে? নিজেই বুঝবেন কীভাবে? জানুন সহজ পদ্ধতি

আপনার কম্পিউটার কি হ্যাক হয়েছে? নিজেই বুঝবেন কীভাবে? জানুন সহজ পদ্ধতি

প্রযুক্তির উন্নতির বহর দুনিয়াটাকে অনেক সহজ করে দিয়েছে। বাইরের দুনিয়াকে এনে দিয়েছে হাতের মুঠোয়। হাতে থাকা স্মার্টফোন বা আপনার বাড়িতে থাকা ল্যাপটপ, থেকে নামমাত্র সময় করতে পারবেন অনেক কাজ।

 

স্মার্টফোনের স্ক্রিনে মেনু কার্ড দেখে খাবার পছন্দ করলে, কিছু সময় মাত্রই তা চলে আসবে আপনার বাড়ির দরজায়। আবার চ্যাটবট নির্দিষ্ট কমান্ড দিতে পারলে, চুটকিতে হয়ে যাবে আপনার কাজ। সংগৃহীত ছবি।

 

এই সময় দাঁড়িয়ে, আমাদের ল্যাপটপ, স্মার্টফোনে থাকছে নানান গুরুত্বপূর্ণ তথ্য। ফলে তার সুরক্ষা প্রয়োজন। কিন্তু প্রযুক্তি যত উন্নত হচ্ছে, ততই দৌরাত্ম্য বাড়ছে সাইবার ক্রাইমের। দৌরাত্ম্য বাড়ছে ডার্ক ওয়েবের

 

কোনও অচেনা লিঙ্ক, অথবা অচেনা এসএমএসে ক্লিক করলে মুহূর্তের মধ্যে হয়ে খালি যাচ্ছে আপনার অ্যাকাউন্ট। অথবা হ্যাক হয়ে যাচ্ছে আপনার হাতে থাকা স্মার্টফোন অথবা কম্পিউটার

 

আমাদের স্মার্টফোন নিত্যনৈমিত্তিক বিভিন্ন কাজের জন্য আমরা ব্যবহার করি। তবে গুরুত্বপূর্ণ ডেটা সংরক্ষণের জন্য আমরা বেছে নিই ল্যাপটপ অথবা পার্সোনাল কম্পিউটার। কিভাবে বুঝবেন, আপনার গুরুত্বপূর্ণ কম্পিউটারটি হ্যাক হয়েছে কিনা? আর হ্যাক হলেই বা কি করতে হবে? কিভাবে রেড কার্ড দেখাবেন হ্যাকারদের? জেনে নিন দুটি সহজ পদ্ধতি। যদিও এই পদ্ধতি দুটি কার্যকর হবে উইন্ডোজ অপারেটিং সিস্টেমে।

 

আপনার কম্পিউটার হ্যাক হয়েছে কিনা, তা বুঝতে এই ছোট্ট একটি কমান্ড আপনাকে যথেষ্ট সাহায্য করবে। বুঝতে পারবেন আপনার কম্পিউটারের তথ্য, আপনি ছাড়া আর কেউ অ্যাক্সেস করতে পারছে কিনা। তার জন্য প্রথমেই আপনাকে যেতে হবে রান বক্সে। অর্থাৎ আপনাকে আপনার কিবোর্ডে, উইন্ডোজ কি’র সঙ্গে R ক্লিক করতে হবে। তাহলেই খুলে যাবে কম্পিউটারের রান কমান্ড বক্স।

 

এ বারে আপনাকে টাইপ করতে হবে netplwiz। এই কমান্ড দিলে আপনার কম্পিউটারের নেটওয়ার্ক প্লেস উইজার্ড খুলে যাবে। সেখান থেকে আপনি দেখতে পারবেন, আপনার কম্পিউটারের ইউজার প্রোফাইল। অর্থাৎ কতজন আপনার কম্পিউটারটি অ্যাক্সেস করতে পারছেন।

 

সেই তালিকায় যদি অচেনা কোনও ইউজারকে দেখতে পান, তাহলে আপনাকে বুঝে নিতে হবে আপনার কম্পিউটার হ্যাক হয়েছে। এমনটা দেখলে, তৎক্ষণাৎ ওই ইউজারকে সিলেক্ট করে রিমুভ করে দিন। নয়তো আপনার কম্পিউটারের তথ্য চুরি হতে সময় লাগবে না।

 

আপনি যদি আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখতে চান, তাহলে রয়েছে আরও একটি কমান্ড। যা আপনার কম্পিউটার থেকে হ্যাকারদের রেড কার্ড দেখাতে সাহায্য করবে। এক্ষেত্রে প্রথমে আপনাকে রান উইজার্ড খুলতে হবে। তারপর সেখানে টাইপ করুন MRT।

 

এই কমান্ড দিলে মাইক্রোসফটের ভাইরাস রিমুভার প্রোগ্রাম খুলে যাবে। তারপর পরবর্তী ধাপগুলি ফলো করলে, এই প্রোগ্রামটি স্বয়ংক্রিয়ভাবে আপনার কম্পিউটারে থাকা ম্যালওয়্যার ভাইরাস খুঁজে সেগুলিকে রিমুভ করে দেবে। ফলে আপনার কম্পিউটারের তথ্য চুরি হওয়ার আশঙ্কা কমে যাবে অনেকাংশে।

আরও খবর

Sponsered content