স্বাস্থ্য

প্রতিদিন কাপের পর কাপ লেবু চা খাচ্ছেন? জানেন, শরীরের কী ক্ষতি হচ্ছে?

প্রতিদিন কাপের পর কাপ লেবু চা খাচ্ছেন? জানেন, শরীরের কী ক্ষতি হচ্ছে?

চা ছাড়া অনেকেরই দিন শুরু হয় না। সকালের এক কাপ চা হল খোস মেজাজের রসদ। তাছাড়া, সারা দিনে কাজের ফাঁকে ৪-৫ কাপ এমনিতেই হয়ে যায়। শরীরে তাৎক্ষণিক এনার্জি যোগাতে চায়ের জুড়ি মেলা ভার। তাই প্রতিদিনই চোখের নিমেষে শেষ হয়ে যায় পেয়ালা পেয়ালা চা। কেউ খান দুধ চা। কারুর পছন্দ আদা দিয়ে চা। কেউ লিকার চায়েই খুশি। আবার অনেকেই ভালবাসেন লেবু চা খেতে। কাজের ফাঁকে চনমনে হতে একাধিক বার লেবু চায়ে চুমুক দেন। স্বাদে ও গন্ধে দুর্দান্ত হলেও, অত্যধিক লেবু চা কিন্তু স্বাস্থ্যের পক্ষে একেবারেই ভাল নয়। এর ফলে শরীরে একাধিক রোগ বাসা বাঁধতে পারে। জেনে নিন অতিরিক্ত লেবু চা পানে শরীরের ঠিক কী কী ক্ষতি হতে পারে।

 

দাঁতের ক্ষতি হয়
লেবু এবং চা, উভয়ই আম্লিক প্রকৃতির। এই দুই অম্লীয় উপাদান একসঙ্গে মিশলে চায়ের অম্লতা আরও বেড়ে যায়। যা আমাদের স্বাস্থ্যের জন্য একেবারেই ভাল নয়। অত্যধিক মাত্রায় লেবু চা খেলে দাঁতের ক্ষয় বাড়বে। যাঁরা নিয়মিত লেবু চা খান, তাঁদের দাঁতে সংবেদনশীলতা এবং এনামেল ক্ষয়ের লক্ষণ দেখা যায়। দাঁতে অসহ্য যন্ত্রণাও হতে পারে।

 

হজমের সমস্যা বাড়ায়
মাত্রাতিরিক্ত লেবু চা খেলে হজম প্রক্রিয়ায় বাধা পড়ে। অন্ত্রের পিএইচের মাত্রায় পরিবর্তন আসে। এর ফলে অম্বল, গ্যাস, অ্যাসিডিটি, পেট ফাঁপা, এমনকি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও হতে পারে।

 

ডিহাইড্রেশনের ঝুঁকি বাড়ায়
শরীরে অ্যাসিডের মাত্রা বৃদ্ধি হলে শুধু মেটাবলিজমের উপরই প্রভাব পড়ে না, শরীর থেকে তরলের ক্ষয়ও হয়। যে কারণে ডিহাইড্রেশন দেখা দেয়। অতিরিক্ত লেবু চা খেলে মাথাব্যথা এবং শারীরিক নানা অস্বস্তি দেখা দিতে পারে।

 

অ্যালঝাইমার রোগের ঝুঁকি বাড়ে
দীর্ঘদিন ধরে লেবু চা পানের অভ্যাস বয়সের সঙ্গে সঙ্গে অ্যালঝাইমার রোগের ঝুঁকি বাড়াতে পারে। তাই স্মৃতিশক্তি ভাল রাখতে চাইলে লেবু চা কম পান করাই ভাল।

হাড় দুর্বল হয়ে পড়ে
অতিরিক্ত লেবু চা খেলে প্রস্রাবের মাধ্যমে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম শরীর থেকে বেরিয়ে যায়। এতে হাড়ের ক্ষয় হয় এবং হাড় দুর্বল হয়ে পড়ে। এমনকি অস্টিওপরোসিসের সমস্যাও দেখা দিতে পারে।

 

Disclaimer: এই আর্টিকেলে উল্লিখিত সমস্ত তথ্য পরামর্শস্বরূপ। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

আরও খবর

Sponsered content