লাইফ স্টাইল

কতদিন পর পর দাঁতের চিকিৎসকের কাছে যাওয়া উচিত?

কতদিন পর পর দাঁতের চিকিৎসকের কাছে যাওয়া উচিত?

সুন্দর হাসির মুল শর্তই হচ্ছে সুন্দর দাঁত। দাঁতের স্বাস্থ্যের সঙ্গে হাসি তো বটেই, শরীরের অন্যান্য অঙ্গের সুস্থতাও সম্পর্কিত। তারপরও বেশিরভাগ মানুষ দাঁতের স্বাস্থ্য নিয়ে সচেতন নন। অনেকেই জানেন, দিনে দুবার ব্রাশ করলে দাঁতের ক্যাভিটি দূর হয়।

 

কিন্তু অনেকেই জানেন না,দাঁত ব্রাশ করার সঠিক সময় কখন বা কতদিন পর পর দাঁতের ডাক্তারের কাছে যাওয়া উচিত? দাঁত ও মুখের স্বাস্থ্য ভালো রাখার কিছু তথ্য জানানো হয়েছে ‘ইন্ডিয়া টিভি’র এক প্রতিবেদনে।

 

নিয়মিত দাঁতের চেক-আপ না করা : দাঁতের ডাক্তারের কাছে যেতে ভয়, অলসতা, খরচের চিন্তাসহ নানা কারণে অনেকে নিয়মিত দাঁতের চেকআপ করান না। এটা ঠিক নয়। দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত ডেন্টাল চেকআপকে গুরুত্ব সহকারে নেওয়া এবং মুখের স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়া প্রয়োজন।

 

পরিসংখ্যান বলছে, দাঁতের সমস্যা গুরুতর হলেই শুধুমাত্র লোকজন দাঁতের ডাক্তারের কাছে ছুটে যান। তবে বিশেষজ্ঞদের মতে, বছরে অন্তত দু’বার ডেন্টিস্টের কাছে গিয়ে দাঁত পরীক্ষা করা উচিত। তাহলে মুখের স্বাস্থ্যের যেকোন সমস্যা সনাক্ত করা সহজ হবে, সঠিক সময়ে চিকিৎসাও শুরু করা যাবে।

 

খুব শক্ত করে ব্রাশ করা: খুব জোরে জোরে ব্রাশ করা বিপজ্জনক। এতে দাঁতের এনামেল ক্ষতিগ্রস্ত হতে পারে এবং স্নায়ুকেও প্রভাবিত করতে পারে। ব্রাশ করার সময় খুব বেশি শক্তি প্রয়োগ করার দরকার নেই। অতিরিক্ত শক্তি দিয়ে ব্রাশ করলে মুখের সার্বিক স্বাস্থ্য খারাপ হতে পারে।

 

টুথব্রাশ পরিবর্তন না করা : প্রত্যেকেরই ফ্লু হলেই টুথব্রাশ পরিবর্তন করা উচিত। নিয়মিত বিরতি দিয়ে ব্রাশ পরিবর্তন করতে হবে। সাধারণত, প্রতি ৩-৪ চার মাস পর পর ব্রাশ পরিবর্তন করা আদর্শ। সময়ের সঙ্গে সঙ্গে ব্রাশের ব্রিস্টলগুলি শক্তি হারায়। এ কারণে এই পরামর্শ দেওয়া হয়। দীর্ঘ সময় ধরে টুথব্রাশ ব্যবহার করলে জীবাণুর সমস্যাও হতে পারে।

 

দাঁতের মধ্যে পরিষ্কার না করা: দাঁত পরিষ্কার করার সময় অবশ্যই অন্যান্য দিকে মনোযোগ দিতে হবে। এমন একটি দিক হল দাঁতের মধ্যে জমে থাকা ময়লা পরিষ্কার করা। আপনি যদি এটিকে উপেক্ষা করেন তাহলে দাঁতের ক্ষয়, মাড়ির রোগ এবং অন্যান্য সমস্যা হতে পারে। দাঁতের মধ্যে আটকে থাকা খাবারের ছোট টুকরো থেকে প্লাক জমে যেতে পারে, তাই ফ্লস করার পরামর্শ দেওয়া হয়।

 

ভুল সময়ে ব্রাশ করা: দিনে দুবার ব্রাশ করার পরামর্শ দেওয়া হয়, তবে ব্রাশ করার সঠিক সময় জানা উচিত। ভুল সময়ে ব্রাশ করা দাঁতের জন্য ক্ষতিকর। কমলা, কফি বা অ্যাসিডিক প্রকৃতির অন্যান্য খাবার খাওয়ার পরপরই ব্রাশ করা উচিত নয়। মুখের মধ্যে অ্যাসিডের প্রভাব দূর করা খুবই গুরুত্বপূর্ণ। খাওয়ার পরে অন্তত ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপরে দাঁত ব্রাশ করুন।