খেলাধুলা

রিজওয়ান মাঠে নামাজ পড়ায় আইসিসির কাছে নালিশ

রিজওয়ান মাঠে নামাজ পড়ায় আইসিসির কাছে নালিশ

রোজা রেখে ম্যাচে নামা বা ভালো ইনিংস খেলে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে মাঠেই সেজদা দেওয়া কিংবা দোয়া পড়া ও খেলার ফাঁকে মাঠেই নামাজ পড়ে নেওয়া সবকিছুই পাকিস্তানি ক্রিকেটার মোহাম্মদ রিজওয়ানের ধর্মচর্চার বহিঃপ্রকাশ।

 

চলমান বিশ্বকাপেও মাঠে নামাজ পড়তে দেখা গেছে এই উইকেটরক্ষক-ব্যাটারকে। তবে রিজওয়ানের এই আচার পছন্দ হয়নি ভারতীয় আইনজীবী বিনীত জিন্দালের। পাকিস্তানি ক্রিকেটারের মাঠে নামাজ পড়ার ঘটনাকে ক্রিকেটীয় চেতনাবিরোধী বলে আইসিসির কাছে নালিশ করেছেন তিনি।

 

নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে পাকিস্তান। সেই ম্যাচের এক ফাঁকে নামাজ পড়তে দেখা যায় মোহাম্মদ রিজওয়ানকে।

 

আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলেকে পাঠানো অভিযোগপত্রে আইনজীবী জিন্দাল লিখেছেন, ‘এই অভিযোগ পাকিস্তানের ক্রিকেটার মোহাম্মদ রিজওয়ানের বিরুদ্ধে, যিনি চলতি বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে তার দলের প্রথম ম্যাচে মাঠেই নামাজ পড়েছেন।

 

মাঠে রিজওয়ানের নামাজ পড়াকে অনেক ভারতীয় নাগরিকের কাছে নিজের ধর্মকে ইচ্ছাকৃতভাবে তুলে ধরার প্রতীকী চিত্র বলে মনে হয়েছে, যা খেলাধুলার চেতনাবিরোধী।

 

আইনজীবী বলেন, ‘এ ধরনের কাজ খেলোয়াড়ের মধ্যে ম্যাচের চেতনাকে প্রশ্নের মুখে ফেলে দেয়। ম্যাচ খেলার সময় খেলোয়াড়ের মধ্যে যে আদর্শ কাজ করে, সেটিকেও প্রশ্নের মুখে ফেলে দেয়।

 

মোহাম্মদ রিজওয়ান ইচ্ছাকৃতভাবে নিজের ধর্মকে যেভাবে উপস্থাপন করেছেন, তাতে তিনি যে বার্তা দিতে চেয়েছেন, সেটি হলো— মুসলিম হিসেবে তিনি খেলাধুলার চেতনাও পেছনে ফেলেছেন।

 

শ্রীলংকার বিপক্ষে সেঞ্চুরি করে পাকিস্তানকে জেতানোর পর গাজায় ইসরাইলের হামলায় নিহত মানুষের জন্য সেঞ্চুরি উৎসর্গ করেছিলেন রিজওয়ান। সে বিষয় নিয়ে বিনীত জিন্দাল অভিযোগপত্রে বলেন, ‘মাঠে রিজওয়ান নিজের ধর্মকে উপস্থাপন করেছেন এবং সংবাদ সম্মেলনে গাজার মানুষদের জয় উৎসর্গ করাটা তার ধর্মীয় ও রাজনৈতিক আদর্শের সত্যায়ন।

 

সেই ম্যাচেও নামাজ পড়েছিলেন মোহাম্মদ রিজওয়ান। জিন্দাল বলেন, ‘২০২১ সালে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে ভারতকে ১০ উইকেটে হারানোর পর মাঠে নামাজ পড়েছিলেন রিজওয়ান।

 

আরও খবর

Sponsered content