জাতীয়

বাজারে সিন্ডিকেট ভেঙে দেওয়ার সক্ষমতা পুলিশের আছে : ডিএমপি কমিশনার

বাজারে সিন্ডিকেট ভেঙে দেওয়ার সক্ষমতা পুলিশের আছে : ডিএমপি কমিশনার

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান জানিয়েছেন, বাজারের যেকোনো সিন্ডিকেট ভেঙে দেয়ার সক্ষমতা পুলিশের আছে। এ ছাড়া যেকোনো অপতৎপরতা বন্ধে পুলিশ তৎপর রয়েছে বলেও দাবি করেছেন ডিএমপি কমিশনার।

 

বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকালে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ও সরকার নির্ধারিত দাম কার্যকর না হওয়ার কারণ নির্ণয়ে ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করে ডিএমপি।

 

ঢাকা মহানগর পুলিশের সদরদপ্তরের সম্মেলন কক্ষে এই সভায় হাবিবুর রহমান এ কথা বলেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

 

ডিএমপি কমিশনার বলেন, বাণিজ্য মন্ত্রণালয় ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের যেই মনিটরিং কমিটি যারা আছে, তাদের সঙ্গে পুলিশও থাকবে। প্রয়োজনে বড় বড় বাজারে সিটি করপোরেশনের সঙ্গেও আমাদের পুলিশও অংশগ্রহণ করবে।

 

তিনি বলেন, বাজারে কোনো জিনিসের স্বল্পতা নেই। কিন্তু কিছু কিছু বিষয়ে স্বার্থান্বেষী মহলের কারণে সংকট তৈরি হয়। আগে দৌলতদিয়া ঘাটে অনেক কাঁচামাল আটকে থেকে পচে যেত। পদ্মা সেতু হওয়ার পর সেখানে এখন আর কোনো মালামাল আটকে থাকছে না।

 

সিন্ডিকেটের পেছনে রাজনৈতিক যোগসূত্রতা রয়েছে কি না এবং তা ভাঙা সম্ভব কি না- এমন এক প্রশ্নের জবাবে কমিশনার বলেন, সিন্ডিকেটের বিষয়ে কোনো রাজনৈতিক অপতৎপরতা কারো আছে- এটি আমাদের কাছে পরিষ্কার নয়। আমাদের গোয়েন্দা সংস্থা আছে, তারা কাজ করছে।

 

যদি এ ধরনের কোনো কিছু আমাদের কাছে আসে, আমি পরিষ্কার ভাষায় বলে দিতে চাই, যে কোনো সিন্ডিকেট ও যে কোনো অপতৎপরতা সমূলে নষ্ট করার জন্য এবং যেকোনো সিন্ডিকেট ভেঙে দেওয়ার মতো সক্ষমতা ডিএমপির রয়েছে।

 

নির্বাচন সামনে রেখে বাজারে অস্থিতিশীলতার শঙ্কা রয়েছে কি না এমন এক প্রশ্নে তিনি বলেন, সুনির্দিষ্ট কোনো শঙ্কা নেই। সমন্বয়ের কিছুটা অভাব রয়েছে। আমাদের যে মনিটরিং ব্যবস্থা রয়েছে, এটা ভোক্তা অধিকার বা পুলিশের একার পক্ষে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। বাজারে দ্রব্যমূল্য নির্ধারিত হয় চাহিদা ও জোগানের ভিত্তিতে।

 

সারা বিশ্বের সঙ্গে বাংলাদেশ তাল মিলিয়ে চলছে। আমরা দেখতে পেয়েছি সব জিনিসের পর্যাপ্ত সরবরাহ আছে। কোনো ব্যবসায়ী বলেনি, কোনো পণ্য পাওয়া যাচ্ছে না। সব পাওয়া যাচ্ছে এবং যে দাম, তা আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখা হচ্ছে।

 

মাছ, চাল ও সবজি উৎপাদনে সারাবিশ্বে বাংলাদেশ তৃতীয়, ইলিশ মাছ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে প্রথম জানিয়ে তিনি বলেন, দেশের দ্রব্যমূল্য পরিস্থিতি এমন থাকার কথা নয়। যে বিষয়টি, তা হলো সমন্বয়ের অভাব। সবাই একসঙ্গে কাজ করলে, সবাই সহযোগিতা করলে অবশ্যই বাজার নিয়ন্ত্রণ করা সম্ভব।

 

যুগ্ম পুলিশ কমিশনার বিপ্লব কুমার সরকারের সঞ্চালনায় সভায় ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাসহ পুলিশ সদরদপ্তরসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থা, স্পেশাল ব্রাঞ্চ, ফায়ার সার্ভিস, বাণিজ্য মন্ত্রণালয়, র‌্যাব, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকার বিভিন্ন থানা এলাকার ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি এবং ডিএমপির সব থানার ওসিরাও এতে অংশ নেন।

 

আরও খবর

Sponsered content