আন্তর্জাতিক

৫১ ফিলিস্তিনির মৃত্যু এক ঘণ্টার হামলায়

৫১ ফিলিস্তিনির মৃত্যু এক ঘণ্টার হামলায়

অবরুদ্ধ গাজা উপত্যকায় সিরিজ বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। এতে গত ১ ঘণ্টায় ৫১ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে।

 

বৃহস্পতিবার (১২ অক্টোবর) বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। এতে বলা হয়, ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলায় এখন পর্যন্ত ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হয়েছেন। আর ইসরায়েলের বাহিনীর আক্রমণে ১ হাজার ফিলিস্তিনি মারা গেছেন।

 

গাজা সীমান্তের কাছে সৈন্য সমাবেশ করেছে ইসরায়েল। এর মধ্যে প্রায় ৩ লাখ সংরক্ষিত বাহিনীর সদস্য রয়েছেন। তবে তারা গাজার অভ্যন্তরে কখন স্থল আক্রমণ চালানোর পরিকল্পনা করছেন তা এখনও স্পষ্ট নয়।

 

গতকাল জ্বালানির অভাবে গাজার একমাত্র বিদ্যুৎকেন্দ্রের কার্যক্রম বন্ধ হয়ে গেছে। ফলে সেই থেকে এখন পর্যন্ত গাজার কয়েক হাজার বাসিন্দা বিদ্যুৎ পাননি।

 

গাজার বেশিরভাগ বিদ্যুৎ সরবরাহ আসে ইসরায়েল থেকে। কিন্তু হামাসের হামলার পর ওই এলাকায় তা বন্ধ করে দেয় ইসরায়েলি কর্তৃপক্ষ। তবে গাজার বাসিন্দারা বিবিসিকে জানান, তাদের কাছে বিদ্যুৎ বিভ্রাট নতুন কিছু নয়।

 

হামাসের হামলার প্রতিশোধ হিসেবে গাজায় খাদ্য ও পানিসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের সরবরাহও বন্ধ করে দিয়েছে ইসরায়েল।

 

এতে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেন, গাজায় দ্রুত ও নিরবচ্ছিন্ন মানবিক প্রবেশাধিকার প্রয়োজন। এ উপত্যকায় সাহায্য ও ওষুধের দরকার।

 

জাতিসংঘের মহাসচিব বলেন, নিরপরাধ ফিলিস্তিনিদের অন্য এলাকায় চলে যাওয়ার অনুমতি দিতে হবে। এজন্য নিরাপদ করিডোর স্থাপন করা জরুরি। এরই মধ্যে বিশ্বের নানা প্রান্ত থেকে সেই চাপ বাড়ছে।

 

আরও খবর

Sponsered content