লাইফ স্টাইল

কাগজের ঠোঙায় খাচ্ছেন?

কাগজের ঠোঙায় খাচ্ছেন?

সম্প্রতি ভারত সরকার সব ধরনের কাগজের ঠোঙায় খাবার খেতে নিষেধাজ্ঞা দিয়েছে। আইনীভাবে তারা খাদ্যদ্রব্য প্যাকিং করা বা খাবার খাওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়টি সংবাদমাধ্যমে প্রচার করা হচ্ছে।

 

দীর্ঘদিন কাগজের ঠোঙায় খেতে অভ্যস্ত মানুষের জন্য বিষয়টি চমকেরই বটে। আমাদের দেশে অবশ্য নিষেধ না থাকলেও সচেতনতার বিষয়টিতে জোর দেওয়ার কথা বলা হচ্ছে।

 

গবেষণা বলছে, খবরের কাগজ ছাপতে যে কালি ব্যবহার করা হয় সেটিই আসলে ক্ষতির কারণ। কালিতে থাকে ন্যাফথাইলামাইন, অ্যারোম্যাটিক হাইড্রোজেন আর কার্বন যৌগের মতো বায়ো-অ্যাকটিভ পদার্থ। যখন আপনি খাচ্ছেন ঠোঙায়, তখন সেই কালির বিষাক্ত পদার্থটি চোখের পলকে মিশে যাচ্ছে খাবারে। অনেকটা নীরব ঘাতক বলা যায়।

 

গবেষণা আরও বলছে, ভাজাভুজি থেকে যে তেল বের হয়, তা কালির সঙ্গে মিশে গিয়ে মারাত্মক বিষক্রিয়ার কারণ হতে পারে। খবরের কাগজে ব্যবহৃত কালি ফুসফুসের ক্যান্সার হওয়ার অন্যতম কারণ বলে দাবি করছেন বিজ্ঞানীরা।

 

এক্ষেত্রেও কালিই দায়ি। কালিতে থাকা কার্বন যৌগ বেঞ্জোপাইরিনকে ফুসফুসের ক্ষতি করে। এছাড়াও খবরের কাগজে ব্যবহৃত কালি মূত্রাশয়ের ক্যান্সারের ঝুঁকিও বাড়ায়। শুধু ক্যানসার নয়, এই কালি শরীরে একাধিক রোগের কারণ।

 

আরও খবর

Sponsered content