রাজনীতি

দিল্লি কি বলে দিয়েছে অপকর্ম করতে থাকো বললেন মির্জা ফখরুল

দিল্লি কি বলে দিয়েছে অপকর্ম করতে থাকো বললেন মির্জা ফখরুল

তলেতলে আপস হয়ে গেছে। আমেরিকার দিল্লিকে দরকার। দিল্লি আছে, আমরাও আছি- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়েদুল কাদেরের গতকালের এমন বক্তব্যের সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেছেন, দিল্লি আছে, আমরাও আছি, আমরা আছি দিল্লিও আছে? – কি বুঝাতে চাইছেন, দিল্লি আপনাদের জানিয়েছে, এভাবে অপকর্ম করতে থাকো, দিল্লি কি বলে দিয়েছে দরকার নাই নির্বাচনের? দিল্লি কি বলে দিয়েছে জোর করেই নির্বাচন ঘোষণা করে দাও? তাহলে পরিষ্কার করে বলেন?

 

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ এতো বেশি পা চাটা হয়ে গেছে যে তাদের সাধারণ সম্পাদক বলছেন ভয় নাই, ও রে ভয় নাই– তলে তলে আপোষ হয়ে গেছে- তাহলে স্বীকার করলেন এতো দিনে আপোষ ছিল না- আসলে আপনাদের মতো এতো বড় মিথ্যাবাদী পৃথিবীতে খুঁজে পাবেন না।

 

এর আগে তাদের পররাষ্টমন্ত্রী বলেছিল আলোচনা হয়েছে-আসলে কোনো আলোচনা হয়নি- বলেছে বৈঠক হয়েছে- আসলে কোন বৈঠকও হয়নি- ছবি তোলার জন্য কত লবিং করেছে সেটা আমরা সবাই জানি।

 

বুধবার (৪ অক্টোবর) বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনিস্টিটিউটে পেশাজীবীদের এক কনভেনশনের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

বিএনপি মহাসচিব বলেন, রং হেডেড পারসন (শেখ হাসিনা) অবৈধভাবে ক্ষমতায় বসে আছে। তাদের কোনো বৈধতা নেই। তাদের যেমন দেশের মানুষ বিশ্বাস করে না, গণতান্ত্রিক বিশ্বের মানুষও বলে দিয়েছে তোমাদের আমরা আর বিশ্বাস করি না।

 

যেসব দেশ সারাবিশ্বে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপে দেখতে চায়-তারা স্পষ্ট করে বলে দিয়েছে ২০১৪ সালে নির্বাচন হয়নি ও ২০১৮ সালেও কোনো নির্বাচন হয়নি। এবারও তাদের অধীনে কোন নির্বাচন হতে পারে না-তাদের অধীনের কোন নির্বাচনকে কখনো বৈধতা দেয়া হবে না।

 

লন্ডনে শেখ হাসিনার বক্তব্যের সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, তার কথা এত করুচিপূর্ণ- যা নিন্দা জানানোর ভাষা নেই। তবে তিনি তার বক্তব্যে কয়েকটি সত্য কথা বলে দিয়েছে- তা হলো এদেশে যা কিছু ঘটে তা শেখ হাসিনার ইঙ্গিতে ঘটে- খালেদা জিয়াকে ক্যান্টনমেন্টের বাড়ি থেকে বের করে দেয়ার স্বীকারোক্তিতে তা প্রমাণিত হয়ে গেছে। এতো স্পষ্ট প্রমাণিত হয়েছে এদেশে বিচার বিভাগের কোনো প্রয়োজন নাই-শেখ হাসিনার সিদ্ধান্তই হলো সিদ্ধান্ত। এখন শেখ হাসিনা নিজেই নিজেকে সম্রাট ঘোষণা দিলেই পারে।

 

ফখরুল বলেন, প্রায় ২ বছর ধরে আমরা শান্তিপূর্ণ ভাবে আন্দোলন করছি, ইতোমধ্যে অমাদের ২২ জন নেতাকর্মী শহীদ হয়েছে এ চলমান আন্দোলনে। এখনও আমাদের আন্দোলন শান্তিপূর্ণ, কিন্ত একথা বলি নাই-আপনারা বাধা দিলেও আন্দোলন সব সময় শান্তিপূর্ণ থাকবে।

 

খালেদা জিয়াকে অনুপ্রেরণা আখ্যায়িত করে ফখরুল বলেন, খালেদা স্পষ্ট করে বলে দিয়েছে গণতন্ত্রে পুনরুদ্ধারের সাথে কোনো আপোষ নেই, কোনো শর্ত নাই, ১/১১ এর সময় অন্যরা দেশের বাহিরে গেছে কিন্ত আপোষহীন নেত্রী খালেদা জিয়া দেশের মাঠি ছেড়ে যায়নি।

 

স্বরাষ্ট্রমন্ত্রীর কথার জবাবে বলেন, ৪০১ ধারায় স্পষ্ট বলা আছে সরকার চাইলে আইনের মধ্যে যেকোনো নাগরিকের সাজা মওকুফ করে দিতে পারে, কিন্তু তারা এখন মিথ্যাচার করছে। তা হলো আওয়ামী লীগ সরাসরি বললেই তো পারে তারা খালেদা জিয়াকে হত্যা করতে চায়।

 

আরও খবর

Sponsered content