রাজনীতি

‘বিদেশিরা বিএনপিকে প্রত্যাখ্যান করায় সুর পালটিয়েছে’

‘বিদেশিরা বিএনপিকে প্রত্যাখ্যান করায় সুর পালটিয়েছে’

বিভিন্ন ইস্যুতে বিএনপি বিদেশিদের কাছে গুরুত্ব পাচ্ছে না। ফলে প্রত্যাখ্যাত হয়ে মির্জা ফখরুল সুর পালটিয়ে আমাদের দোষ দেওয়ার চেষ্টা করছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী সিনেট ভবনে এক সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ব্রিকস সম্মেলনের জন্য আমাদের প্রধানমন্ত্রীকে দাওয়াত করে নিয়ে যাওয়া হয়েছে, তিনি স্বেচ্ছায় যাননি। বিদেশিদের কাছে আমরা না বিএনপি যাতায়াত করে তাদের কাছে প্রত্যাখ্যাত হয়ে সুর পালটিয়ে বলছে আমাদের নাকি বিদেশিরা গুরুত্ব দিচ্ছে না।

রোহিঙ্গা ইস্যুতে তিনি বলেন, এটি একটি মানবিক সমস্যা যার সমাধান করা অতি জরুরি। কিন্তু আন্তর্জাতিক মহলের যেই চাপ সৃষ্টি করার কথা ছিল তারা সেটি করছে না। চীন ও ভারতের গুরুত্ব এখানে অনেক বেশি। এজন্য আমরা তাদের মাধ্যমে চাপ প্রয়োগের চেষ্টা চালিয়ে যাচ্ছি।

মন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পগুলো এখন সন্ত্রাসীদের আস্তানা হিসাবে গড়ে উঠছে। যার ফলে কিছু সুবিধাভোগী মৌলবাদী ও জঙ্গি সেখান থেকে সুবিধা নেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এসবের কারণে আইনশৃঙ্খলার ব্যাঘাত ঘটছে, যা ওই অঞ্চলের জন্য হুমকিস্বরূপ।

এর আগে ঢাবির সিনেট ভবনে সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আয়োজনে গণহত্যা ও ন্যায়বিচার : রোহিঙ্গা সংকটে বাংলাদেশের ভূমিকা’ শিরোনামে  একটি আন্তর্জাতিক  সেমিনার অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক অধ্যাপক শেখ হাফিজুর রহমান (কার্জন)। শনিবার সকাল ১০টায় সেমিনারটির উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান।

সেমিনারে আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, ইউএনএইচসিআরের বাংলাদেশে নিযুক্ত প্রতিনিধি জোহানেস ভ্যান ডার ক্ল, নিরাপত্তা বিশ্লেষক এয়ার কমোডর (অব.) ইশফাক ইলাহী চৌধুরী, অভিবাসন ও শরণার্থী বিষয়ক বিশ্লেষক আসিফ মুনীর এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস-এর পরিচালক (গবেষণা) ড. এম সঞ্জীব হোসাইন।