সারাদেশ

২০ ঘণ্টা পরে সাগরে ভেসে থাকা ৭ জেলে উদ্ধার হলেন

২০ ঘণ্টা পরে সাগরে ভেসে থাকা ৭ জেলে উদ্ধার হলেন

সাগরের উত্তাল ঢেউয়ে মাছ ধরা ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে সাগরে ২০ ঘণ্টা ভেসে থাকার পর সাত জেলেকে উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার গলাচিপার চরবিশ্বাস ইউনিয়নের উত্তর চরবিশ্বাস থেকে ইলিশ মাছ শিকারের উদ্দেশ্যে যান রাসেল মাঝিসহ সাত জেলে।

 

বঙ্গোপসাগরের প্রথম বয়ার কাছে গেলেই তাদের ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে যায়। একপর্যায়ে পরিবারের সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে যায়।

 

পরে নিখোঁজ জেলেরা মোবাইলের নেটওয়ার্ক পেলে বেঁচে আছেন এবং তাদের উদ্ধারের জন্য আকুতি করেন পরিবারের সদস্যদের কাছে। জেলেদের সঙ্গে ইলিশ শিকার দেখতে যাওয়া কৃষক ইমরান ও ট্রলি ড্রাইভার জামাল ও জেলে নাইম মারাত্মক অসুস্থ অবস্থায় রয়েছেন বলে জানান তারা।

 

এদিকে ভেসে যাওয়া ট্রলার ও জেলেদের উদ্ধারের জন্য স্থানীয়ভাবে দুটি ট্রলার সাগরে রওনা দেয়। এর আগেই বঙ্গোপসাগরের অপর মাছ ধরার ট্রলার তাদের উদ্ধার করেছেন বলে জানিয়েছেন রাসেল মাঝি।

 

গলাচিপা উপজেলা নির্বাহী অফিসার ও থানার ওসিকে বিষয়টি অবহিত করা হলে তারা সংশ্লিষ্ট উদ্ধারকর্মীদের সঙ্গে যোগাযোগ করে উদ্ধার তৎপরতা চালাচ্ছেন। এমনটাই জানিয়েছেন গলাচিপা উপজেলা নির্বাহী অফিসর মো. মহিউদ্দিন আল হেলাল।

 

এলাকাবাসী ও জেলেদের সূত্রে জানা গেছে, গলাচিপা উপজেলার চরবিশ্বাস ইউনিয়নের উত্তর চরবিশ্বাস গ্রামের জেলে জলিল মাঝির ছেলে রাসেল মাঝি গত সোমবার দিবাগত রাতে ইলিশ মাছ শিকারের জন্য বঙ্গোপসাগরে রওনা দেন। তাদের সঙ্গে ইলিশ মাছ শিকার দেখতে একই এলাকার ট্রলি ড্রাইভার জামাল ও কৃষক ইমরানও তাদের সঙ্গে রওনা দেন।

 

গলাচিপা উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন আল হেলাল বলেন, সাত জেলেসহ একটি ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে ভেসে যাওয়ার খবর শোনার পরই আমি সংশ্লিষ্টদের উদ্ধার তৎপরতা শুরুর জন্য অনুরোধ জানিয়েছি।

 

এছাড়া স্থানীয়দের এ কাজে এগিয়ে আসার আহ্বান জানিয়ে ছিলাম। জেলেরা সবাই বেঁচে আছেন। ট্রলারসহ তারা তীরের দিকে ফিরছেন বলে জানতে পেরেছি।