বিনোদন

‘রূপান্তর’ বিতর্ক: নির্মাতা, অভিনেতা ও স্পনসর প্রতিষ্ঠানকে বয়কটের ডাক

কয়েক বছর ধরেই কোণঠাসা বাংলা নাটক। এবার ঈদুল ফিতরে পাঁচ শতাধিক নাটক প্রচার হলেও এখনো কোনো নাটক নিয়ে তেমন আলোচনা শোনা যায়নি। উল্টো রাফাত মজুমদার রিংকুর ‘রূপান্তর’ শিরোনামের নাটকটি নিয়ে সৃষ্টি হয়েছে বিতর্ক। ১৫ এপ্রিল সন্ধ্যায় একান্ন মিডিয়া ইউটিউব চ্যানেলে প্রকাশ হয় নাটক রূপান্তর।

 

প্রকাশের পর থেকেই নাটকটিকে ঘিরে ট্রান্সজেন্ডার ইস্যু নিয়ে সৃষ্টি হয় সমালোচনার। শেষ পর্যন্ত নাটকটি ইউটিউব থেকে সরিয়ে নেয় প্রযোজনা প্রতিষ্ঠান। নাটক সরিয়ে নিলেও নেটিজেনদের রোষানলে পড়েছেন নির্মাতা রাফাত মজুমদার রিংকু, অভিনেতা ফারহান আহমেদ জোভান ও স্পনসর প্রতিষ্ঠান ওয়ালটন।

 

যা বলছেন নেটিজেনরা: সোশ্যাল মিডিয়ার অনেকেই মনে করছেন রূপান্তর নাটকে ট্রান্সজেন্ডারকে প্রমোট করা হয়েছে। এর ফলে সমাজে বিরূপ প্রভাব পড়বে বলে দাবি করছেন তাঁরা। অনেকে আবার বলছেন, এমন নাটক নির্মাণ করে ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছেন সংশ্লিষ্টরা, যেটা মোটেও কাম্য নয়। এমন নাটক যেন ভবিষ্যতে নির্মাণ না হয় সেই দাবিতে অভিনেতা জোভান, নির্মাতা রিংকু ও স্পনসর প্রতিষ্ঠান ওয়ালটনকে বয়কটের ডাক দিয়েছেন নেটিজেনদের একাংশ।

 

সংশ্লিষ্টদের বক্তব্য: তীব্র সমালোচনার মুখে পড়ে নাটক সরিয়ে নিলেও প্রযোজনা প্রতিষ্ঠান, নির্মাতা ও অভিনেতার পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেওয়া হয়নি। তবে নির্মাতার দাবি, নাটকের বক্তব্য অনেকে বুঝতে পারেননি। নির্মাতা ও অভিনেতার মতে, নতুন কিছু করার প্রয়াস থেকেই নির্মিত হয়েছে রূপান্তর।

 

নির্মাতা রিংকু বলেন, ‘এ নাটকে আমি কোনো অ্যাজেন্ডা বাস্তবায়ন করতে চাইনি। একজন একা মানুষের গল্প বলার চেষ্টা করেছি। যে মানুষটা হরমোনের জটিলতায় ভুগছে। এটা তো একধরনের শারীরিক জটিলতা, যেখানে কারোর হাত নেই। অথচ সেই বিষয়টিকে অনেকেই ভুল ব্যাখ্যা দিচ্ছেন। আমি এর জন্য আন্তরিকভাবে দুঃখিত ও হতাশ। এই সরল গল্পটি যদি আমরা না গ্রহণ করি, তাহলে নতুন গল্প বলব কেমন করে?

 

অভিনেতা জোভান বলেন, ‘নাটকটি নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছে। কিন্তু অবাক হচ্ছি, অনেকে আমাকে ব্যক্তিগত আক্রমণ করছেন। বিষয়টি কাম্য নয়। দর্শকেরাই তো বলেন, একই ধরনের চরিত্রে বারবার আমাদের দেখে নাকি তাঁরা বিরক্ত। ভিন্নতা আনতেই চরিত্রটিতে অভিনয় করেছিলাম। যাহোক, এ বিষয়ে এখনই মন্তব্য করতে চাচ্ছি না। দু-এক দিনের মধ্যে আনুষ্ঠানিক বক্তব্য জানাব।

 

ওয়ালটনের দুঃখপ্রকাশ ও আইনি নোটিশ: নেটিজেনদের সমালোচনার জের ধরে লিখিত বিবৃতি দিয়েছে নাটকটির স্পনসর প্রতিষ্ঠান ওয়ালটন। এ বিষয়ে তারা দুঃখ প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, নাটকের বিষয়বস্তু সম্পর্কে অবহিত না করেই ওয়ালটনের স্পনসর ব্যবহার করেছে বিজ্ঞাপনী সংস্থা। এই কারণে আইনি নোটিশ পাঠানোর পাশাপাশি সেই বিজ্ঞাপনী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি বাতিল করেছে ওয়ালটন।

 

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ‘বিষয়বস্তু অবহিত না করে ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থীভাবে রূপান্তর শিরোনামের একটি নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠান লোকাল বাস এন্টারটেইনমেন্টকে আইনি নোটিশ পাঠিয়েছে ওয়ালটন। পাশাপাশি প্রতিষ্ঠানটির সঙ্গে সব ধরনের বিজ্ঞাপনী চুক্তিও বাতিল করেছে ওয়ালটন। একই সঙ্গে বিষয়টির জন্য ওয়ালটন গ্রুপ সম্মানিত ক্রেতা ও শুভাকাঙ্ক্ষীদের নিকট আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছে।

 

কী আছে নাটকের গল্পে: রূপান্তর নাটকের গল্প সৌরভ নামের এক চিত্রশিল্পীকে ঘিরে। শৈশবে এক ট্রেন দুর্ঘটনায় মারা যায় তার পরিবারের সবাই। তাই সৌরভ জানে না সে কোন ধর্মের মানুষ, কে তার মা-বাবা। শিশু আশ্রমে তার বেড়ে ওঠা। বড় হয়ে পেশা হিসেবে বেছে নেয় ছবি আঁকা। একসময় তার চিত্রকর্ম দেখে প্রেমে পড়ে রিমঝিম। তবে রিমঝিমকে পাত্তা দেয় না সৌরভ।

 

একসময় রিমঝিমের পরিবার থেকে বিয়ের প্রস্তাব আসে। ব্যক্তিগত সমস্যা আছে জানিয়ে তাদেরও ফিরিয়ে দেয় সৌরভ। পরে সৌরভের চিকিৎসকের মাধ্যমে জানা যায়, সে হরমোনজনিত বিরল জটিলতায় ভুগছে। যার নাম ডিএসডি। দেখতে পুরুষের মতো হলেও ধীরে ধীরে সে মানসিকভাবে নারীতে রূপান্তর হতে থাকে।

 

রূপান্তর নাটকের সৌরভ চরিত্রে অভিনয় করেছেন জোভান আর রিমঝিম চরিত্রে সামিরা খান মাহি। আরও আছেন সাবেরী আলম, সমাপ্তি মাসুক প্রমুখ।

 

আরও খবর

Sponsered content