আন্তর্জাতিক

মোদির বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

মোদির বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

ভারতের লোকসভা নির্বাচন প্রক্রিয়া শুরু হতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করার অভিযোগ উঠেছে। অভিযোগ তুলেছে তৃণমূল কংগ্রেস। সোমবার (১৮ মার্চ) নির্বাচন কমিশনে এ ব্যাপারে লিখিত অভিযোগ দাখিল করেন দলটির রাজ্যসভার সদস্য সাকেত গোখেল। খবর হিন্দুস্তান টাইমসের।

প্রতিবেদন মতে, নির্বাচন কমিশনে পাঠানো চিঠিতে সাকেত গোখেল বলেছেন, রোববার (১৭ মার্চ) বিমান বাহিনীর হেলিকপ্টারে চেপে অন্ধ্রপ্রদেশের এক নির্বাচনী সমাবেশে নরেন্দ্র মোদি যোগ দিয়েছেন। তার এই আচরণ নির্বাচন আচরণবিধির স্পষ্ট লঙ্ঘন।

চিঠিতে আরও বলা হয়, সেই জনসভায় প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন তেলুগু দেশম পার্টির (টিডিপি) নেতা সাবেক মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। নাইডুর দল সম্প্রতি বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটে যোগ দেয়।

সাকেত গোখেল তার এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে ওই চিঠির ছবির পাশাপাশি একটি ভিডিও পোস্ট করেছেন। তাতে দেখা গেছে, অন্ধ্রপ্রদেশের পালনাডুতে জনসভায় ভাষণ দেয়ার জন্য বিমানবাহিনীর হেলিকপ্টার থেকে প্রধানমন্ত্রী নেমে আসছেন।

গত শনিবার (১৬ মার্চ) লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) রাজীব কুমার। এ সময় নির্বাচনী আচরণবিধির বিষয়ে তিনি বলেন, আচরণবিধি ভঙ্গ করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

নির্বাচনের তফসিল ঘোষণা করে প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার চারটি ‘এম’–এর ওপর গুরুত্ব দিয়েছিলেন। ইংরেজি শব্দের ওই আদ্যক্ষরগুলো হলো মানি (অর্থ), মাসল (পেশি), মিসইনফর্মেশন (মিথ্যা তথ্য প্রচার) ও এমসিসি (আদর্শ আচরণবিধি)।

রাজীব কুমার বলেছিলেন, এবারের ভোটে এই চার বিষয়ে কমিশন খুবই কঠোর থাকবে। সাকেত গোখেল বলেন, দেখা যাক বিধি ভাঙার জন্য কমিশন এবার কতটা কঠোর হতে পারে।

আরও খবর

Sponsered content