বিজ্ঞান ও প্রযুক্তি

ওয়ান ফ্যামিলি, ওয়ান সিড উদ্যোগ

ওয়ান ফ্যামিলি, ওয়ান সিড উদ্যোগ

সারাদেশে ‘ওয়ান ফ্যামিলি, ওয়ান সিড’ উদ্যোগ বাস্তবায়নে ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) এবং আইসিটি বিভাগের বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ চুক্তি সই করেছে। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরউল্লাহ এবং ইউএনডিপির বাংলাদেশের আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার চুক্তিতে সই করেন।

চুক্তি প্রসঙ্গে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে প্রশিক্ষণ, পুঁজি ও প্রযুক্তি সহায়তা দেওয়া হচ্ছে। ২০৪১ সাল নাগাদ স্মার্ট বাংলাদেশের ৬ কোটি পরিবারের ৫০ শতাংশ কর্মসংস্থান গড়ে তুলতে আইসিটি বিভাগ এবং ইউএনডিপির সহযোগিতায় ‘ওয়ান ফ্যামিলি, ওয়ান সিড’ উদ্যোগ নিয়েছে সরকার।

তরুণ-তরুণীদের স্মার্ট কর্মক্ষেত্রের ঠিকানা হবে জয় সেট সেন্টার উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, স্মার্ট, ডিজিটাল, কগনেটিভ, ক্রিটিক্যাল, ক্রিয়েটিভ এবং দক্ষতা উন্নয়নে দেশে ৫৫৫টি জয় সেট সেন্টার স্থাপন করা হচ্ছে। তরুণ-তরুণীরা প্রতিটি সেন্টার থেকে প্রশিক্ষণ নিতে পারবেন। ফলে কাউকে আর ঢাকা বা বিদেশমুখী হতে হবে না।

সারাদেশের প্রতিটি পরিবারের অন্তত একজন সদস্যের জন্য স্মার্ট কর্মসংস্থান ও উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ‘ওয়ান ফ্যামিলি, ওয়ান সিড’ উদ্যোগ বাস্তবায়ন করা হবে। সমঝোতা চুক্তির আওতায় ইউএনডিপি এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ যৌথভাবে স্টেকহোল্ডারদের পারস্পরিক সহযোগিতায় নেটওয়ার্ক গড়ে তুলবে। সরকারি এবং আন্তর্জাতিক স্টেকহোল্ডারদের সব উদ্যোগ একত্র করার সঙ্গে তা বাস্তবায়ন সহজ করবে।

আরও খবর

Sponsered content