বিনোদন

স্মৃতিতে অম্লান সালমান শাহ

স্মৃতিতে অম্লান সালমান শাহ

ঢাকাই সিনেমার ইতিহাস সৃষ্টিকারী নায়ক সালমান শাহ। মূল নাম চৌধুরী শাহরিয়ার ইমন। ১৯৯৬ সালের এই দিনে পৃথিবী ছেড়ে চলে যান তিনি। তার মৃত্যু আত্মহত্যা, নাকি হত্যা-সে রহস্যের জটিলতা এখনো কাটেনি। মামলা চলছে আদালতে।

 

দেখতে দেখতে তার প্রয়াণের ২৭ বছর পেরিয়ে গেছে। এখনো ভক্তদের হৃদয়ে বেঁচে আছেন আগের মতোই। এত বছর পরও সালমান শুধু তার দুর্দান্ত অভিনয় এবং ফ্যাশনে ভিন্নমাত্রা দিয়েই আজো দর্শকের হৃদয়ে গেঁথে আছেন। অকাল প্রয়াত এ অভিনেতার জন্ম ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেট জেলার জকিগঞ্জ উপজেলায়।

 

তার নানা পূর্ব পাকিস্তানের প্রথম সিনেমা ‘মুখ ও মুখোশ’-এ অভিনয় করেছিলেন। স্কুলে পড়াকালীন সালমান শাহ বন্ধু মহলে সংগীতশিল্পী হিসাবে পরিচিত ছিলেন। ১৯৮৬ সালে ছায়ানট থেকে পল্লীগীতিতে পাশ করেছিলেন তিনি। সিনেমায় আসার আগেই ১৯৯২ সালের ১২ আগস্ট সামিরা হককে বিয়ে করেন।

 

দাম্পত্য জীবনের কলহই তাকে মৃত্যুর মতো শেষ পরিণতির দিকে ঠেলে দিয়েছিল বলে এখনো অনেক ভক্ত বিশ্বাস করেন। ‘পাথর সময়’ নামে একটি নাটকের মাধ্যমে সালমান শাহর অভিনয় জীবন শুরু হয়। পরে ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মধ্য দিয়ে বড় পর্দায় পা রাখেন। এরপর মৃত্যুর আগ পর্যন্ত ২৭টি সিনেমায় তিনি অভিনয় করেন।

আরও খবর

Sponsered content