রাজনীতি

সীমান্তে বিজিবি সদস্য হত্যাকাণ্ডে জাতিসংঘের তদন্ত চায় বিএনপি

সীমান্তে বিজিবি সদস্য হত্যাকাণ্ডে জাতিসংঘের তদন্ত চায় বিএনপি

বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) সদস্য সিপাহী মোহাম্মদ রইসুদ্দিন বিএসএফের গুলিতে নিহত হওয়ার ঘটনায় জাতিসংঘের তদন্তের দাবি জানিয়েছে বিএনপি। বিএনপি স্থায়ী কমিটির বৈঠকে এই দাবি জানানো হয়। শনিবার সকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে।

 

গত ২১ জানুয়ারি ভোরে যশোর সীমান্তের ধান্যখোলা বিওপির জেলেপাড়া পোস্ট-সংলগ্ন এলাকায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্যরা বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) সদস্য সিপাহী মোহাম্মদ রইসুদ্দিনকে গুলি করে হত্যা করে। স্থায়ী কমিটির সদস্যরা বলেন, সিপাহী মোহাম্মদ রইসুদ্দিনকে গুলি করে হত্যার ঘটনায় বিএসএফের পক্ষ থেকে যা বলা হয়েছে তা অগ্রহণযোগ্য।

 

বিবৃতিতে বলা হয়, বিএসএফের মন্তব্যের সঙ্গে ভারতের মানবাধিকার সংগঠন ‘মাসুম’ও দ্বিমত পোষণ করেছে। বিএসএফের এমন আচরণের ইতিহাস যুগপৎ হিংসাশ্রয়ী ও রক্তপাতের মধ্য দিয়ে এগিয়েছে। ভারতের উচ্চাকাঙ্ক্ষী নীতির কারণেই সীমান্তে রক্তপাত থামছে না। বিএসএফ বাংলাদেশের সীমান্ত এলাকাকে ‘ব্লাড-স্পোর্ট’ বা রক্তক্ষয়ী খেলায় পরিণত করেছে।

 

বিবৃতিতে আরও বলা হয়, এতদিন ভারতীয় সীমান্তরক্ষীবাহিনী বিএসএফের হাতে সাধারণ বাংলাদেশী নিহত হয়েছে। আর এখন সীমান্তে বিজিবিরও নিরাপত্তা নেই। অন্য দেশের সীমান্তরক্ষীবাহিনীর হাতে আরেকটা স্বাধীন দেশের সীমান্তরক্ষীবাহিনী হত্যা কোনো সাধারণ ঘটনা নয়, বরং এটির সঙ্গে রাষ্ট্রের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রশ্ন জড়িত।

 

আরও খবর

Sponsered content