বিজ্ঞান ও প্রযুক্তি

আড়াই হাজার কোটি তথ্য চুরি, তালিকায় আছে এক্সও

আড়াই হাজার কোটি তথ্য চুরি, তালিকায় আছে এক্সও

সাইবার হামলার মাধ্যমে একবারেই প্রায় ২ হাজার ৬০০ কোটি তথ্য চুরি করেছে হ্যাকাররা। সম্প্রতি সিকিউরিটি ডিসকভারি ডটকমের মালিক বব দিয়াচেনকো এই তথ্য জানান। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সসহ বিভিন্ন মাধ্যম থেকে এসব তথ্য চুরি হয়েছে বলে জানা যায়। সাইবার সিকিউরিটি গবেষকেরা বলছেন, এর আগে একসঙ্গে এত তথ্য চুরির ঘটনা খুব কমই হয়েছে। এ কারণে একে ‘মাদার অব অল ব্রেচেস’ বলছেন তারা। এসব ডেটা নিয়ে অন্যসব ওয়েবসাইটেও প্রবেশ করা সহজ হবে তাদের।

 

সাইবারনিউজের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, যাদের তথ্য চুরি হয়েছে, তাদের পরিচয় জানতে পারেনি সিকিউরিটি ডিসকভারি ডটকম। তবে এই ডেটা দিয়ে কোনো ব্যক্তিকে হয়রানি করাসহ স্ক্যাম, সাইবার হামলা ও বিভিন্ন ম্যালিসিয়াস কার্যক্রম চালাতে পারবে হ্যাকাররা। গবেষকেরা বলছেন, এসব ডেটা চুরির ঘটনা উদ্বেগজনক। এর মাধ্যমে অনলাইনে হয়রারি বাড়বে। এসব তথ্য বেশ স্পর্শকাতর বলেই মনে হচ্ছে। তবে কারা এই হ্যাকিংয়ে জড়িত, তা জানতে পারেনি প্রতিষ্ঠানটি।

 

কি ধরনের ডেটা চুরি হলো?

সিকিউরিটি ডিসকভারি ডটকমের প্রতিবেদন বলছে, চুরি হওয়া ডেটার মধ্যে শুধু নতুন তথ্য রয়েছে এমন নয়, পুরোনো অনেক তথ্যও এতে রয়েছে। সবচেয়ে বেশি তথ্য চুরি হয়েছে জনপ্রিয় চীনা মেসেজিং অ্যাপ টেনচেন্ট কিউকিউ থেকে। ১৪০ কোটি তথ্য চুরি হয়েছে এই অ্যাপ থেকে। এ ছাড়া ওয়েইবো, মাইস্পেস, এক্স থেকেও চুরি হয়েছে ডেটা। কোন কোন দেশের মানুষদের তথ্য চুরি হয়েছে তা সরাসরি জানানো হয়নি। তবে এ তালিকায় আমেরিকা, ব্রাজিল, জার্মানি, ফিলিপাইন ও তুরস্কের নাগরিক রয়েছেন বলে জানা যায়।

 

সাইবারনিউজের প্রতিবেদনে সাইবার সিকিউরিটি গবেষকেরা বলছেন, এক ইউজার নেটফ্লিক্সে যে পাসওয়ার্ড দিচ্ছেন, সেই পাসওয়ার্ডই যদি জিমেইলে দেন তাহলে তিনি বেশি ঝুঁকিতে থাকবেন। কেননা এর মাধ্যমে সহজেই সব তথ্য নিতে পারবে হ্যাকাররা।

 

আরও খবর

Sponsered content