জাতীয়

ভারত বাংলাদেশের সব উন্নয়নের সঙ্গে থাকতে চায় বললেন প্রতিমন্ত্রী

ভারত বাংলাদেশের সব উন্নয়নের সঙ্গে থাকতে চায় বললেন প্রতিমন্ত্রী

নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ‘নির্বাচন নিয়ে যারা শঙ্কা ও সন্দিহান ছিল, তাদের ভুল ভেঙে গেছে। তারা এখন নতুন সরকারকে সহযোগিতার জন্য এগিয়ে আসছে। ভারত বাংলাদেশের সব উন্নয়নের সঙ্গে যুক্ত থাকতে চায়। আজ মঙ্গলবার (২৩ জানুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন নৌ প্রতিমন্ত্রী।

 

এর আগে তার সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট দ্বিপাক্ষিক বিষয়াদি নিয়ে আলোচনা করেন। এ সময় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তফা কামাল উপস্থিত ছিলেন।

 

নৌ প্রতিমন্ত্রী বলেন, ‘ভারতের হাইকমিশনার সমুদ্র, নদী ও পোর্ট (বন্দর) সম্পর্কে আলোচনা করেন। ভারত আমাদের প্রকৃত বন্ধু। ভারতের সঙ্গে সম্পর্ক সেই মুক্তিযুদ্ধের সময় থেকে রক্ত দিয়ে লেখা। তারা আমাদের সব ডেভেলপমেন্টের (উন্নয়নের) সঙ্গে থাকতে চায়। উন্নয়নের লক্ষ্যে নৌপরিবহণ মন্ত্রণালয় এবং সরকার যেসব পদক্ষেপ নেবে, তার সঙ্গে তারা থাকবে। দুদেশের মধ্যে কানেক্টিভিটি (সংযোগ) আরও এগিয়ে নিতে কাজ করবে।

 

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, “মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর ও পায়রা বন্দর হচ্ছে। পায়রা বন্দরকে ঘিরে যে অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠছে, সেখানে ভারতের বিভিন্ন ব্যবসায়ীদের ইনভেস্টমেন্টের (বিনিয়োগ) আগ্রহ আছে। দুদেশের মধ্যে নৌপর্যটন শুরু হয়েছে। অন-অ্যারাইভাল ভিসা নিয়ে কিছুটা সমস্যা আছে। এটি আরও সহজ করার জন্য কাজ করছে। বঙ্গবন্ধুর কূটনৈতিক নীতি ‘কারো সঙ্গে বৈরিতা নয়, সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ।’ সেই নীতি অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এগিয়ে চলছেন।

 

নৌ প্রতিমন্ত্রী বলেন, ‘নির্বাচন নিয়ে যারা শঙ্কা ও সন্দিহান ছিল, তাদের ভুল ভেঙে গেছে। তারা এখন নতুন সরকারকে সহযোগিতার জন্য এগিয়ে আসছে।

 

আরও খবর

Sponsered content