জাতীয়

সংসদে স্বতন্ত্রের আধিক্যে কে হবেন বিরোধী দলীয় নেতা? জানালেন অ্যাটর্নি জেনারেল

সংসদে স্বতন্ত্রের আধিক্যে কে হবেন বিরোধী দলীয় নেতা? জানালেন অ্যাটর্নি জেনারেল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের আধিক্যে বিরোধী দলীয় নেতা কে হবেন, এ প্রশ্ন সবার মনে। কারণ এবার সবচেয়ে বেশি ভোট পেয়ে ২২৪টি আসনে জয়ী হয়েছে আওয়ামী লীগ। ফলে এই দলই সরকার গঠন করছে, তা নিশ্চিত। একাদশ জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টি এবারের নির্বাচনে পেয়েছে ১১টি আসন।

 

অন্যদিকে স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছে ৬৩টি আসন। সে হিসেবে সংসদে এখন আওয়ামী লীগের পরেই সংখ্যাগরিষ্ঠ স্বতন্ত্রভাবে নির্বাচিত সংসদ সদস্যরা। তবে এ ক্ষেত্রে বিরোধী দলীয় নেতা কীভাবে নির্ধারণ হবে তা নিয়ে ছিল প্রশ্ন। এ বিষয়ে জানতে চাইলে বিষয়টি স্পষ্ট করেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। সোমবার (৮ জানুয়ারি) দুপুরে সুপ্রিমকোর্টের অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে কথা বলেন এএম আমিন উদ্দিন। সেখানেই এই প্রক্রিয়া জানান তিনি।

 

অ্যাটর্নি জেনারেল বলেন, পার্লামেন্টের রুলস অব প্রসিজিওর ২ এর ১ (ট) অনুযায়ী, মাননীয় স্পিকার যাকে মনে করবেন অর্থাৎ কোনো দল, গোষ্ঠী বা কোনো অ্যালায়েন্স যদি তিনি করেন, সেই অ্যালায়েন্সের যিনি নেতা হবেন তাকেই বিরোধী দলীয় নেতার দায়িত্ব দেয়া হবে। তবে অ্যালায়েন্স যদি নাও করা হয়, ওই গোষ্ঠীর বেশিরভাগ সংসদ সদস্য যাকে নেতা হিসেবে চাইবেন তিনিই হবেন বিরোধী দলীয় নেতা।

 

১৯৮৮ সালের নির্বাচনে এই ধরনের দৃষ্টান্ত আছে বলে জানান অ্যাটর্নি জেনারেল। তিনি বলেন, ওই সময় আ স ম আব্দুর রব বিরোধী দলীয় নেতা হয়েছিলেন। সে নির্বাচনে তার জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ৩টি আসন পেয়েছিল। কিন্তু অন্য ২৯-২৮ জন স্বতন্ত্র সংসদ সদস্য বিরোধী দলীয় নেতা হিসেবে তাকেই চেয়েছিল। তেমনই প্রক্রিয়া এবারের নির্বাচনেও হতে পারে বলে জানান তিনি।

 

আরও খবর

Sponsered content