Uncategorized

পঞ্চমবারের মতো সংসদ নেতা শেখ হাসিনা

পঞ্চমবারের মতো সংসদ নেতা শেখ হাসিনা

শপথ নিলেন দ্বাদশ জাতীয় সংসদের নবনির্বাচিত সদস্যরা। গতকাল বুধবার সকালে সংসদ ভবনের শপথকক্ষে নবনির্বাচিতদের শপথবাক্য পাঠ করান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এর আগে নিয়ম অনুযায়ী তিনি নিজেই নিজের শপথ গ্রহণ করেন।

 

শুরুতে ৭ জানুয়ারি নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগের সংসদ সদস্যদের শপথবাক্য পাঠ করান স্পিকার। এরপর বেলা ১১টায় স্বতন্ত্র এমপিদের শপথ করান তিনি। জাতীয় পার্টির সদস্যরা শপথ নেন দুপুর ১২টায়। পরে দুপুর ২টার দিকে স্পিকারের কক্ষে এককভাবে শপথ নেন ঢাকা-৪ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য। শুরুতে আদালতের স্থগিতাদেশ এবং পরে সেই আদেশের ওপর চেম্বার জজ আদালতের স্থগিতাদেশ নিয়ে আসায় তাঁর শপথ নিতে দেরি হয়।

 

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, এমপিরা শপথ গ্রহণ করলেও ৩০ জানুয়ারি বর্তমান সংসদের মেয়াদ শেষ হবে। তাই মেয়াদের শেষ দিকে এ অধিবেশন আহ্বান করা হতে পারে। নির্বাচন কমিশন ঘোষিত ফল অনুযায়ী, ২৯৮টি আসনের বেসরকারি ফলে আওয়ামী লীগ ২২২টি, জাতীয় পার্টি ১১টি, ওয়ার্কার্স পার্টি, জাসদ ও বাংলাদেশ কল্যাণ পার্টি একটি করে এবং স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে বিজয়ী হয়েছেন। গত মঙ্গলবার নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফল গেজেট আকারে প্রকাশ করে।

 

শপথ গ্রহণ শেষে সংসদ সদস্যরা শপথ বইয়ে স্বাক্ষর করেন। এরপর সচিবের দপ্তরে অন্যান্য আনুষ্ঠানিকতা শেষ করেন। পরে দুপুর ১২টায় আওয়ামী লীগের সংসদীয় দলের সভা বসে। সভায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পঞ্চমবারের মতো আওয়ামী লীগের সংসদীয় দলের নেতা নির্বাচিত হয়েছেন।

 

বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শেখ হাসিনার নাম প্রস্তাব করেন এবং নূর-ই-আলম চৌধুরী লিটন ওই প্রস্তাবের পক্ষে সমর্থন জানান। পরে সর্বসম্মতিক্রমে তা গ্রহণ করা হয়। এর মধ্য দিয়ে টানা চতুর্থবারের মতো সংসদ নেতা নির্বাচিত হন বঙ্গবন্ধুকন্যা।

 

আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় সংসদ নেতা নির্বাচনের পরপরই সংসদ উপনেতাও নির্বাচিত করা হয়। একাদশ জাতীয় সংসদের উপনেতা মতিয়া চৌধুরীকে দ্বাদশ জাতীয় সংসদেও উপনেতা নির্বাচিত করা হয়। এ ছাড়া দলের সভায় বর্তমান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে আবারও স্পিকার, শামসুল হক টুকুকে ডেপুটি স্পিকার এবং চিফ হুইপ পদে নূর-ই-আলম চৌধুরী লিটনের মনোনয়ন চূড়ান্ত করা হয়। পাশাপাশি আওয়ামী লীগের সংসদীয় দলের সাধারণ সম্পাদকও মনোনীত করা হয় লিটন চৌধুরীকে।

 

সংসদীয় দলের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় সদস্যদের উদ্দেশে বলেন, এ নির্বাচনে গণতন্ত্রের বিজয় হয়েছে, জনগণের বিজয় হয়েছে। ষড়যন্ত্র ছিল, ষড়যন্ত্র অব্যাহত আছে। এসব ষড়যন্ত্র সম্পর্কে সবাইকে সতর্ক থাকতে হবে। ঐক্যবদ্ধ থেকে ষড়যন্ত্র মোকাবিলা করতে হবে। তবে কোনো ষড়যন্ত্রই সফল হবে না।

 

তিনি বলেন, জনগণের প্রতি নির্বাচিত সংসদ সদস্যদের দায়বদ্ধতা রয়েছে। জনগণের প্রতি যে দায়িত্ব রয়েছে, তা সঠিকভাবে পালন করতে হবে। প্রত্যেকের নিজ নিজ এলাকার জনগণের সঙ্গে সম্পৃক্ততা রেখে কাজ করতে হবে। সরকারের উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত রেখে চলমান উন্নয়নের ধারা এগিয়ে নিতে হবে।

 

নবীন সংসদ সদস্যদের উদ্দেশে তিনি বলেন, সংসদকে প্রাণবন্ত ও কার্যকর রাখতে ব্যাপক পড়াশোনা করতে হবে। সংসদীয় রীতিনীতি ও অধিবেশনের সার্বিক বিষয় জানতে পড়াশোনার বিকল্প নেই। সেদিকে সবাইকে মনোযোগ দিতে হবে। এদিকে আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক সূত্রে জানা গেছে, বৈঠকে জাতীয় সংসদের বিরোধী দল কারা হবে– তা নিয়ে আলোচনা হয়নি। তবে বৈঠকে উপস্থিত এক সদস্য জানান, প্রধানমন্ত্রী বলেছেন, তিনি বিরোধী দল নিয়ে স্বতন্ত্র ও জাতীয় পার্টির সঙ্গে কথা বলবেন।

 

আরও খবর

Sponsered content