খেলাধুলা

জুতায় দুই মেয়ের নাম লিখে খাজার অভিনব প্রতিবাদ

জুতায় দুই মেয়ের নাম লিখে খাজার অভিনব প্রতিবাদ

ফিলিস্তিন ইস্যুতে কোনোভাবেই থামানো যাচ্ছে না উসমান খাজাকে। ফিলিস্তিনিদের প্রতি সমর্থনে মানবাধিকারের স্লোগানসংবলিত জুতা পরে পার্থ টেস্টটা খেলতে চেয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার। তবে আইসিসির বাধায় শেষ পর্যন্ত সেই জুতা পরে মাঠে নামতে পারেননি বাঁহাতি ওপেনার। কিন্তু বাহুতে কালো রঙের বন্ধনী পরে খেলেছিলেন খাজা। এবার বক্সিং ডে টেস্টে জুতায় দুই নিজের দুই মেয়ের নাম লেখে মাঠে নামলেন অজি ওপেনার।

 

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে জুতায় শান্তির প্রতীক পায়রার স্টিকার লাগিয়ে খেলতে চেয়েছিলেন খাজা। এবারও যথারীতি বাধা হয়ে দাঁড়ায় আইসিসি। কিন্তু তাতেও থামানো যায়নি অজি ব্যাটারকে। এবার প্রতিবাদের ভাসা ছিল অন্যরকম। নিজের দুই মেয়ে আয়েশা ও আয়লার নাম লিখেছেন জুতায়।

 

প্রথম টেস্টে জুতায় প্রতিবাদ স্লোগান লিখেছিলেন খাজা। তখন আইসিসির আপত্তিতে জুতার লেখা ঢেকে দিয়েছিলেন অজি ওপেনার। তবে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার বাধার সম্মুখীন হওয়ায় অস্ট্রেলিয়ান ব্যাটার জানিয়েছিলেন, ‘যখন আমি দেখি হাজার হাজার নিরপরাধ শিশু মারা যাচ্ছে, ওই জায়গায় আমি আমার দুটি মেয়েকে কল্পনা করি। কী হতো যদি ওখানে ওরা থাকত?

 

বক্সিং ডে টেস্ট শুরুর আগে খাজার কর্মকাণ্ড নিয়ে সংবাদ সম্মেলনে কথা বলেন ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হকলি। তিনি বলেন, ‘আমরা উসমান খাজার সঙ্গে কথা বলেছি। আমরা এমন কিছু নির্ধারণ করেছিলাম যা হবে নিরপেক্ষ, ধর্মনিরপেক্ষ ও অরাজনৈতিক। সেই চিন্তা থেকেই শান্তির প্রতীক পায়রার কথা মাথায় আসে। কিন্তু আইসিসি হয়তো বিষয়টা নিয়ে আরও গভীরভাবে চিন্তা করেছে।

 

এমসিজেতে দ্বিতীয় টেস্টে প্রথমে ব্যাটিং করতে নেমেছে স্বাগতিক অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ১১৪ রানে ২ উইকেট হারিয়েছে অজিরা। ১০১ বলে ৪১ রানে হাসান আলির বলে সাজঘরে ফিরেছেন এই ওপেনার।

 

আরও খবর

Sponsered content