খেলাধুলা

বাংলাদেশকে হারাল নিউজিল্যান্ড

বাংলাদেশকে হারাল নিউজিল্যান্ড

২৯২ রানের লক্ষ্য। ইনিংসের শুরুতে তাই ধারাভাষ্যকাররা আলোচনা করছিলেন ইতিহাস সৃষ্টির সম্ভাবনা নিয়ে। নিউজিল্যান্ডে স্বাগতিকদের বিপক্ষে প্রথম ওয়ানডে কি জিততে পারবে বাংলাদেশ। কিন্তু নেলসনের ব্যাটিং উইকেটে অনায়াসে জিতল নিউজিল্যান্ড। ২২ বল ও ৭ উইকেট হাতে রেখে পাওয়া জয়ে এক ম্যাচ আগেই সিরিজ জিতে নিল প্রায় দ্বিতীয় একাদশ নিয়ে সিরিজ খেলা স্বাগতিক দল।

 

১৫১ বলে ১৬৯ রানের ইনিংসে ম্যাচসেরা হয়েছেন সৌম্য সরকার। প্রায় একাই বাংলাদেশকে তিন শ ছোঁয়া স্কোর এনে দিয়েছেন সমালোচনার শিকার এই ওপেনার। কিন্তু বোলিংয়ে এই লড়াইটা কেউ দেখাতে পারেননি। ব্যাটিংসহায়ক উইকেটে বোলাররা কোনো সুবিধা পাননি।

 

বাড়তি সিম মুভমেন্ট বা সুইংয়ের দেখা মিলেনি। এমন উইকেটে লাইন লেংথ ধরে রাখা গুরুত্বপূর্ণ। কিন্তু বাংলাদেশের তিন পেসার সেটা করতে পারেননি। খাটো লেংথে বল করে নিউজিল্যান্ডের ওপেনারদের জন্য কাজটা সহজ করে দিয়েছেন শরীফুল, হাসান মাহমুদ ও তানজিম সাকিব।

 

কোনো ঝুঁকি না নিয়েই পাওয়ার প্লেতে ৬১ রান তুলে ফেলে নিউজিল্যান্ড। বাংলাদেশ যেখানে ৪৪ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে ফেলেছিল। এই পরিস্থিতি থেকে বাংলাদেশ ২৯১ রান করেছে। নিউজিল্যান্ডের কাজটা এতটাই সহজ করে দিয়েছেন বাংলাদেশের পেসাররা।

 

পাওয়ার প্লের পর হাসান মাহমুদকে পুল করতে গিয়ে ফিরেছেন রাচিন রবীন্দ্র। ৭৬ রানে প্রথম উইকেট হারালেও নিউজিল্যান্ডের রানের গতি কমেনি। দ্বিতীয় উইকেট জুটি ভাঙতে আরও প্রায় ২২ ওভার অপেক্ষা করতে হয়েছে বাংলাদেশ। হাসান মাহমুদকেই মারতে গিয়ে টাইমিং গরমিল করে হাসানের হাতে ক্যাচ দিয়ে দেন উইল ইয়াং। কিন্তু ৯৪ বলে ৮৯ রান ইয়াং ফেরার আগেই নিউজিল্যান্ডের রান দুই শ ছাড়িয়ে গেছে।

 

আগের দিন সাংবাদিকদের অলরাউন্ডার সৌম্যের গুরুত্ব নিয়ে অনেক কথা বলেছেন কোচ। কিন্তু ব্যাট হাতে ১৬৯ রান করার বা পুরো ৫০ ওভার ব্যাট করার কারণে কিংবা দলে জায়গা থাকার প্রশ্ন আর না থাকায়, আজ আর বোলিং করেননি সৌম্য।

 

কিন্তু তাতে প্রথম ওয়ানডের মতো আজও বোলার সংকটে ভুগেছে বাংলাদেশ। মেহেদী হাসান মিরাজ একপ্রান্তে হেনরি নিকোলসকে চেপে ধরেছিলেন। কিন্তু অন্যপ্রান্তে এর সুবিধা নেওয়ার মতো কেউ ছিলেন না।

 

মুল তিন পেসার ব্যর্থ। অভিষিক্ত রিশাদ হাসান প্রথম বলেই ছক্কা মারলেও অন্তত আজ বল হাতে তাঁকে দলে নেওয়ার পক্ষে যুক্তি দেখাতে পারেননি। উপায় না দেখে অধিনায়ক শান্ত বোলিং করেছেন। তবে তাঁর বোলিং যতটা না ব্রেক থ্রু এনে দেওয়ার জন্য, তার চেয়েও বেশি নিউজিল্যান্ডের জয়ের অপেক্ষাটা বাড়ানোর চেষ্টা।

 

৯৫ রানে থাকা নিকোলস আউট হয়েছেন রবীন্দ্রের মতোই পুল করতে গিয়ে। জয়ের জন্য নিউজিল্যান্ডের তখন দরকার ৩২ রান, বাকি ছিল ৫৬ বল। দুই টম – ল্যাথাম ও ব্ল্যান্ডেল অনায়াসে দায়িত্ব পালন করে ফিরেছেন।