সারাদেশ

আমাদের ওপর পশ্চিমা দেশের কোনো চাপ নেই

আমাদের ওপর পশ্চিমা দেশের কোনো চাপ নেই

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান সোমবার খুলনায় বলেছেন, আমাদের আন্তরিক প্রচেষ্টা আছে একটি অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন করার। আমাদের ওপর পশ্চিমা দেশের কোনো চাপ মোটেও নেই। যেটা আছে, ওটা রাজনৈতিক সমস্যা। আমাদের সমস্যা নয়। আমাদের প্রতি কোনো চাপ নেই। দেশের প্রতি চাপ আছে কিনা আমি জানি না।

 

সেটা সরকার বুঝবে, সেটা রাজনৈতিক ব্যক্তিরা বুঝবেন। অন্যদিকে, বগুড়ায় নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেছেন, সারা দেশে সুষ্ঠু ও সুন্দর পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে চাই। সব রকম পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে আছে। আমরা চাই নির্বাচনটা অংশগ্রহণমূলক হোক। আমরা এখনো আশাবাদী সবাই নির্বাচনে আসবে।

 

সোমবার সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান আরও বলেন, সারা দেশের মানুষ, রাজনৈতিক দলসহ সবার চাওয়া একটি সুষ্ঠু নির্বাচন। শপথ নেওয়ার পর থেকে আমাদের একমাত্র লক্ষ্য একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন জাতিকে উপহার দেওয়া।

 

আহসান হাবিব আরও বলেন, আমরা একবারও বলিনি তফশিল পেছানোর কথা। সব দল অংশগ্রহণ করুক এটা আমাদের মনেপ্রাণে ইচ্ছা। তফশিল পেছানোর বিষয়ে কোনো দল আবেদন করলে আমরা আন্তরিকভাবে কমিশন মিটিংয়ে বিবেচনা করার চেষ্টা করব। আলোচনার পর সিদ্ধান্ত হবে। আমাদের বাধ্যবাধকতা রয়েছে ২৮ জানুয়ারির মধ্যে নির্বাচিত সরকারকে শপথ নেওয়াতে হবে। ফলে আমাদের টাইম ফ্রেমের মধ্যে যদি সম্ভব হয় অবশ্যই করব।

 

নির্বাচন সংশ্লিষ্টদের উদ্দেশে কমিশনার আরও বলেন, মনে রাখতে হবে আপনারা সবাই প্রজাতন্ত্রের কর্মচারী। নির্বাচন কমিশনের প্রত্যাশা সবাই যেন তাদের ওপর অর্পিত দায়িত্ব শতভাগ নিরপেক্ষ হয়ে পালন করেন। কখনো দলীয় মনোভাব পোষণ করা যাবে না বা রাজনৈতিক দলের নেতাকর্মীদের দ্বারা প্রভাবিত হওয়া যাবে না।

 

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কখনো অতিউৎসাহী হয়ে এমন কোনো আচরণ করবেন না, যাতে আপনাদের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন ওঠে এবং নির্বাচন কমিশনের ভাবমূর্তি নষ্ট হয়। নির্বাচন কমিশনের দেওয়া নীতিমালা অনুসরণ করে খবর সংগ্রহের জন্য গণমাধ্যমকর্মীরা দেশব্যাপী কর্মরত থাকেন। তাদের কাজে যাতে বাধা সৃষ্টি না হয় সে ব্যাপারে নিশ্চিত করবেন।

 

খুলনার বিভাগীয় কমিশনার মো. হেলাল মাহমুদ শরীফের সভাপতিত্বে মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক, রেঞ্জ ডিআইজি মো. মঈনুল হক, বিজিবি ও কোস্টগার্ডের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে যশোর, সাতক্ষীরা, নড়াইল, বাগেরহাট ও খুলনা জেলার রিটার্নিং কর্মকর্তা, পুলিশ সুপার, জেলা নির্বাচন কর্মকর্তাসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

 

বগুড়ায় রাশেদা সুলতানা : সোমবার দুপুরে বগুড়ার বিয়াম ফাউন্ডেশন অডিটোরিয়ামে রাজশাহী বিভাগের চার জেলার কর্মকর্তাদের নিয়ে প্রস্তুতিমূলক সভা শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা। তিনি বলেন, আমরা চাই যতগুলো রাজনৈতিক দলের নিবন্ধন আছে তারা সবাই নির্বাচনে অংশগ্রহণ করুক। আমরা বারবার চেষ্টা করছি যারা নির্বাচনে আসতে চাইছে না তাদের নির্বাচনে আনতে। আমরা এখনো আশাবাদী তারা নির্বাচনে আসবেন।

 

তিনি আরও বলেন, বিএনপি নির্বাচনে আসুক বা না আসুক সংবিধান মেনে সঠিক সময়ে নির্বাচন হবে। আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য নির্বাচনে নিবন্ধিত ৩০টি দল অংশগ্রহণ করছে বলেও জানান তিনি।

 

রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীরের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাজশাহী বিভাগের উপ-মহাপুলিশ পরিদর্শক আনিসুর রহমান। আরও বক্তব্য রাখেন, বগুড়া জেলা প্রশাসক সাইফুল ইসলাম, অতিরিক্ত ডিআইজি সুদীপ কুমার চক্রবর্ত্তী, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মাহমুদ হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আল মারুফ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজা পারভীন।

 

এছাড়া বগুড়া, সিরাজগঞ্জ, নওগাঁ ও জয়পুরহাট জেলার সব উপজেলা নির্বাহী কর্মকর্তা, নির্বাচন কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা, সব থানার অফিসার ইনচার্জ (ওসি) এবং অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

আরও খবর

Sponsered content