লাইফ স্টাইল

একমুঠো চীনা বাদাম রোজ খান

একমুঠো চীনা বাদাম রোজ খান

বাদাম একটি স্বাস্থ্যসম্মত খাবার হিসেবে বরাবরই বিবেচিত। বাদাম শরীরে তাৎক্ষণিক শক্তি জোগানের পাশাপাশি ক্ষুধাও মেটায়। পুষ্টিগুণের নিরিখে কাঠবাদাম, কাজুবাদাম বা পেস্তাবাদাম খাবারের তালিকায় উপরের দিকে থাকলেও অতি পরিচিত চীনাবাদাম কিন্তু পিছিয়ে নেই। প্রতিটি বাদামের রয়েছে নিজস্ব গুনাবলি।

 

পুষ্টিবিদেরা বলছেন, চীনাবাদামে যে ধরনের উপাদান রয়েছে, তা স্বাস্থ্যের জন্যে ভাল। ডায়াবেটিস বা হার্টের রোগ থাকলেও বাদাম খাওয়া যায়। তবে তা অবশ্যই খেতে হবে পরিমিত পরিমাণে। চলুন জেনে নেই একমুঠো চীনাবাদাম খেলে কী কী উপকার হয় ।

 

১. প্রোটিন
মাছ, মাংস, ডিম খান না, এমন অনেকেই প্রোটিনের পরিপূরক হিসেবে বাদাম খেয়ে থাকেন। পুষ্টিবিদেরা বলছেন, বাদাম উদ্ভিজ্জ প্রোটিনের খুব ভাল একটি উৎস। ৭ থেকে ১০ গ্রাম বাদামে যে পরিমাণ প্রোটিন পাওয়া যায়, তা একটি ডিমের সমান।

 

২. স্বাস্থ্যকর ফ্যাট
চীনাবাদামের মধ্যে যে ধরনের ফ্যাট থাকে, তা হার্টের জন্যে ভাল। রক্তে খারাপ কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে বাদামের মধ্যে থাকা মনোস্যাচুরেটেড এবং পলিস্যাচুরেটেড ফ্যাট।

 

৩. হজমে সহায়ক
বাদামের ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যার ঘরোয়া টোটকা হতে পারে। এ ছাড়া নিয়মিত একমুঠো বাদাম খেলে হজমের সমস্যাও থাকে না। হজম ভাল হলে বিপাকহারের উপর তার প্রভাব পড়ে। রক্তে ইনসুলিন ক্ষরণ নিয়ন্ত্রণ করতে পারে বাদাম। ফলে শর্করার মাত্রা হঠাৎ বেড়ে যাওয়া বা হঠাৎ কমে যাওয়ার মতো সমস্যাও হয় না।

 

৪. ভিটামিন এবং খনিজ
ভিটামিন ই, বি, ফোলেট, ম্যাগনেশিয়াম, ফসফরাস এবং পটাশিয়ামের মতো নানা ধরনের উপাদান রয়েছে চীনাবাদামে। শারীরবৃত্তীয় নানা কার্যকলাপে অংশ নেয়, এমন বহু উৎসচেক ক্ষরণে সাহায্য করে এই উপাদানগুলি। তা ছাড়াও স্নায়ুতন্ত্রের বিভিন্ন কার্যকলাপ স্বাভাবিক রাখার জন্যেও চীনাবাদাম খেতে বলেন পুষ্টিবিদেরা।

 

৫. ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে
অনেকেরই ধারণা, বাদাম খেলে দেহের মেদ বেড়ে যায়। তবে সাম্প্রতিক বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে বাদাম। কারণ, চীনাবাদামে প্রোটিন এবং ফাইবারের পরিমাণ বেশি হলেও ক্যালোরির পরিমাণ কম।