সারাদেশ

চলছে ব্রাহ্মণবাড়িয়া-২ উপনির্বাচন, ভোটার উপস্থিতি কম

চলছে ব্রাহ্মণবাড়িয়া-২ উপনির্বাচন, ভোটার উপস্থিতি কম

ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের উপনির্বাচনে চলছে ভোট গ্রহণ। আজ বোববার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। তবে ভোট শুরুর দুই ঘণ্টার মধ্যে কেন্দ্রগুলোতে তেমন ভোটার উপস্থিতি দেখা যায়নি। সকালে প্রথম এক ঘণ্টায় কয়েকটি ভোট কেন্দ্র ঘুরে দেখা গেছে, ভোটার উপস্থিতি নেই। সোয়া ৯টায় আশুগঞ্জ উপজেলার তারুয়া শালুকপাড়া প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোট পড়ে ৮৭টি এবং একই সময়ে সোহাগপুর প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রেও ভোট পড়ে ৮৭টি।

 

এদিকে নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আড়াই হাজার পুলিশ-আনসারের পাশাপাশি রয়েছে ৭ প্লাটুন বিজিবি ও র‍্যাবের ৮টি দল। ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপার মোহাম্মদ শাখাওয়াত হোসেন বলেন, ‘এই উপনির্বাচনকে কেন্দ্র করে আমরা নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছি। নির্বাচনে ৮০০ পুলিশ ও ১ হাজার ৫৮৪ জন আনসার মোতায়েন করা থাকবেন। এ ছাড়া বিজিবি ও র‍্যাব সদস্যরা মাঠে কাজ করবেন।

 

একাদশ সংসদের মেয়াদকালে আজকের উপনির্বাচন নিয়ে ৩টি নির্বাচন হচ্ছে এখানে। ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয় পান বিএনপির উকিল আব্দুস সাত্তার ভূঞা। পরে তিনি সংসদ থেকে পদত্যাগ করলে ১ ফেব্রুয়ারিতে এই আসনে উপনির্বাচন হয়। ওই নির্বাচনে স্বতন্ত্র প্রতিদ্বন্ধিতা করে আওয়ামী লীগের সমর্থনে আবারেও জয়ী হন উকিল আবদুস সাত্তার ভূইয়া। গত ৩০ সেপ্টেম্বর তাঁর মৃত্যুতে গত ৪ অক্টোবর আসনটি শূন্য ঘোষণা করে আবারও উপনির্বাচনের তফসিল দেয় নির্বাচন কমিশন। এই উপনির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ পাঁচজন প্রার্থী অংশ নিচ্ছেন।

 

আওয়ামী লীগের মনোনীত প্রার্থী শাহজাহান আলম, জাতীয় পার্টির প্রার্থী আব্দুল হামিদ, জাকের পার্টির জহিরুল ইসলাম জুয়েল, ন্যাশনাল পিপলস পার্টির আব্দুর রাজ্জাক ও স্বতন্ত্র প্রার্থী সাবেক দুই বারের এমপি জিয়াউল হক মৃধা। তবে ভোটারদের দাবি লড়াই হবে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর কলারছড়ি প্রতীকে।

 

ব্রাহ্মণবাড়িয়া–২ আসনটি সরাইল ও আশুগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। এখানে মোট ভোটার ৪ লাখ ১০ হাজার ৭২ জন। এর মধ্যে সরাইল উপজেলায় ২ লাখ ৬৬ হাজার ৬০৫ জন ও আশুগঞ্জ উপজেলায় এক ৪৩ হাজার ৪৬৭ জন ভোটার রয়েছেন।

 

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক মো. শাহগীর আলম বলেন, ‘অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে আমাদের সকল প্রস্তুতি নেওয়া হয়েছে।