সারাদেশ

আকাশছোঁয়া দামে বাজারে ফিরল ইলিশ

আকাশছোঁয়া দামে বাজারে ফিরল ইলিশ

উঠল ইলিশ ধরায় নিষেধাজ্ঞা। মোকাম থেকে রাজধানীর বাজার সবখানেই বেচাকেনার তোড়জোড়। তবে প্রথমদিন সরবরাহ কম থাকায় দাম সাধারণের নাগালের বাইরে। ১ কেজির ইলিশ বরিশাল-লক্ষ্মীপুরের মোকামে ১ হাজার ২০০ আর ঢাকার বাজারে বিক্রি হয়েছে ১ হাজার ৪০০ টাকায়। তবে এসব ইলিশ কোল্ডস্টোরিজের কি-না অনেকেরই ছিল সে প্রশ্ন। শেষ হয়েছে ২২ দিনের নিষেধাজ্ঞা। নদীতে পড়েছে জেলের জাল। দিনের আলো ফুটতে না ফুটতেই ইলিশে পৌঁছেছে মোকামে।

 

তবে এই ইলিশের আকার খুব বেশি বড় নয়। বরিশালের সবচেয়ে বড় পাইকারি মাছের বাজার পোর্টরোড আড়তের ব্যবসায়ীরা বলছেন, দু-তিন দিনের মধ্যেই মোকামে সরবরাহ বাড়বে। এখন যা আসছে, তা চাহিদার চেয়ে অনেক কম।

 

সরবরাহ কম থাকায় দামও বাড়তি। পাইকারিতে মাঝারি ইলিশের মণ ৪০ হাজার। এক কেজির ৪৮ হাজার আর দেড় কেজির ইলিশ বিক্রি হয়েছে ৫৫ হাজার টাকা। খুচরা এক কেজির ইলিশ সাড়ে ১ হাজার ২০০, দেড় কেজির ইলিশ ১ হাজার ৫০০ আর এক কেজির নিচে বিক্রি হচ্ছে ৬০০ থেকে টাকা কেজিতে।

 

লক্ষ্মীপুরের জেলে শরফুল্লাহ মাঝি বলেন, ‘২২ দিন মাছ ধরা বন্ধ ছিল। মধ্যরাত থেকে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর নদীতে মাছ শিকারে নামছি। জালে ইলিশ ধরা পড়ছে কম। এতে করে ইঞ্জিনচালিত তেলের খরচও উঠছে না। আবার যে ইলিশগুলো পাওয়া যাচ্ছে তাদের পেটে ডিম রয়েছে।

 

লক্ষ্মীপুরের মজু চৌধুরী হাটের মাছ ব্যবসায়ী তোফায়েল বলেন, ‘আজ থেকে ইলিশ ধরা শুরু হয়েছে। তবে তুলনামূলক কম ধরা পড়ছে ইলিশ। আশা করছি দুই–তিন দিন পর থেকে ইলিশের বাজার স্বাভাবিক হবে।

 

লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আমিনুল ইসলাম বলেন, ‘প্রজনন মৌসুম উপলক্ষে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞাসহ পরিকল্পিত ব্যবস্থাপনার কারণে দেশে ইলিশের উৎপাদন প্রতিবছরই বাড়ছে। এতে জেলেসহ সংশ্লিষ্ট সকলেই লাভবান হয়। প্রশাসন, পুলিশ, কোস্টগার্ড ও মৎস্য বিভাগের যৌথ অভিযানে এবারের অভিযানও সফল হয়েছে। মধ্য রাত থেকে নদীতে নেমেছে জেলেরা। তাদের জালে মাছ ধরা পড়েছে কম। তবে সামনে আরও বেশি ধরা পড়বে বলে আশা করা হচ্ছে।

 

রাজধানীর বাজারেও চলেছে ইলিশ বেচাকেনা। তবে সরবরাহ কম। ১ কেজি ১ হাজার ৪০০, এক কেজির ওপরে ১ হাজার ৫০০ ও এক কেজির কম ওজনের ইলিশ বিক্রি হয়েছে ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৩০০ টাকায়।

 

কারওয়ান বাজারে মাছ কিনতে আসা সুজন বলেন, ‘গত বেশ কিছু দিন ধরে ইলিশ খাই না। আজ ভাবলাম একটু ইলিশের স্বাদ নেব। তবে বাজারে এসে দেখি ইলিশের যে দাম তাতে মনে হয় আজ আর ইলিশ কেনা হবে না।

 

এ ব্যাপারে কারওয়ান বাজারে মাছ ব্যবসায়ী কামাল বলেন, ‘ইলিশের সরবরাহ কম তাই দাম একটু বেশি। তবে কয়েক দিনের মধ্য দাম কিছুটা কমে আসতে পারে । তবে রাতে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা ওঠার পর এত দ্রুত সে মাছে রাজধানীর বাজারে আসতে পারে কি–না ছিল সে প্রশ্নও। অনেকেরই অভিযোগ- কোল্ডস্টোরেজ থেকে বের করা হয়েছে এসব ইলিশ।

 

আরও খবর

Sponsered content