জাতীয়

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কর্মকর্তাদের প্রশিক্ষণ বাবদ প্রায় ২৫০ কোটি টাকা

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কর্মকর্তাদের প্রশিক্ষণ বাবদ প্রায় ২৫০ কোটি টাকা

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কর্মকর্তাদের প্রশিক্ষণ বাবদ প্রায় ২৫০ কোটি টাকা বরাদ্দ রেখেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক এসএম আসাদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেন।

 

তিনি বলেন, দ্বাদশ সংসদ নির্বাচনে প্রশিক্ষণ কর্মকর্তাদের জন্য নির্বাচন কমিশন ব্যয় করবে প্রায় আড়াইশো কোটি টাকা। প্রায় দশ লাখ ভোটগ্রহণ কর্মকর্তার প্রশিক্ষণ হবে। দ্রব্যমূল্য আগের চেয়ে বেড়ে যাওয়ায় এ ব্যয় বেড়েছে।

 

নির্বাচন কমিশন (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ বিষয়ে বলেন, মাঠ পর্যায়ের তিন হাজারের বেশি প্রশিক্ষকদের আবাসিক প্রশিক্ষণ শুরু হয়েছে। তারাই মাঠ পর্যায়ে নয় লাখের কিছু বেশি ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবেন। যা ভোটের এক সপ্তাহ আগে শুরু হতে পারে।

 

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রশিক্ষকদের প্রশিক্ষণ ও ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণে ব্যয় হবে এই অর্থ। প্রশিক্ষকদের সম্মানী, প্রশিক্ষণার্থীদের ভাতা, তাদের থাকা-খাওয়া বাবদ ব্যয় আছে এর মধ্যে।ভোটগ্রহণ কর্মকর্তা, ভোটকেন্দ্রের সংখ্যা চূড়ান্ত হওয়ার পর খাতওয়ারি ব্যয় চূড়ান্ত হবে। সংসদ নির্বাচনের পর অল্প সময়ে উপজেলা নির্বাচন হলে একই প্রশিক্ষণ দিয়ে সেই নির্বাচনও হয়ে যাবে।

 

গত ১৬ আগস্ট ভোটকেন্দ্রের খসড়া প্রকাশ করেছে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি। সেই তালিকার ওপর দাবি-আপত্তি জানাতে সময় দেওয়া হয়েছিল ৩১ আগস্ট পর্যন্ত। দাবি-আপত্তি শুনানি শেষে তা নিষ্পত্তির শেষ হয়েছে ১৭ সেপ্টেম্বর।

 

দাবি-আপত্তি শেষে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চূড়ান্ত ভোট কেন্দ্রের সংখ্যা দাঁড়িয়েছে ৪২ হাজার ১০৩টি।ভোটকেন্দ্রের এ চুড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ২৪ সেপ্টেম্বর।

 

খসড়া তালিকা অনুযায়ী, ৪২ হাজার ৩৫০টি মতো ভোটকেন্দ্র তৈরি করেছিল জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কমিটি। সেখানে ভোটকক্ষ রাখা হয়েছিল দুই লাখ ৬১ হাজার ৫০০ টির মতো। এর মধ্যে শুনানি শেষে টিকল ৪২ হাজার ১০৩টি। এতে ভোটকক্ষ রয়েছে দুই লাখ ৬০ হাজারের মতো।

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় ভোটার ছিল ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭ জন। সে সময় সম্ভাব্য ভোটকেন্দ্র নির্ধারণ করা হয়েছিল ৪০ হাজার ৬৫৭টি। এর মধ্যে যাচাই বাছাই শেষে ৪০ হাজার ১৮৩টি কেন্দ্র চুড়ান্ত করা হয়। এতে ভোটকক্ষ ছিল ২ লাখ ৭ হাজার ৩১২টি।

 

সর্বশেষ ২০২২ সালের হালনাগাদ অনুযায়ী দেশে ভোটার সংখ্যা ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৪লাখ ৪৫ হাজার ৭২৪ জন। আর নারী ভোটার ৫ কোটি ৮৭ লাখ ৪ হাজার ৮৭৯ জন। এছাড়া হিজড়া ভোটার রয়েছেন ৮৩৭ জন। তরুণ ভোটারদের অন্তর্ভূক্ত করার সুযোগ সৃষ্টি করায় এই সংখ্যা আরো বাড়তে পারে।

আরও খবর

Sponsered content