রাজনীতি

কী বলছে বিএনপি ডোনাল্ড লু’র ঢাকা সফর নিয়ে?

ভোটের আগে মুখিয়ে থাকলেও এখন বিদেশিদের বিষয়ে আগ্রহে ভাটা পড়েছে বিএনপির। নেতারা বলছেন, বিদেশিদের ওপর নির্ভর করে আন্দোলন করে না তাদের দল। গণতন্ত্র রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান দলটির।

 

নির্বাচনের আগে দফায় দফায় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর প্রতিনিধিদের বাংলাদেশ নিয়ে তৎপর থাকতে দেখা যায়। বিএনপি নেতারাও ইউরোপ- আমেরিকার ঢাকার হাইকমিশন কিংবা দূতাবাসে প্রায়ই আনুষ্ঠানিক অনানুষ্ঠানিক বৈঠক করতেন। গেল বছর ২৮ অক্টোবরের কর্মসূচির দিন সন্ধ্যায় পল্টন কার্যালয়ে মার্কিন প্রেসিডেন্টের ভুয়া উপদেষ্টা নিয়েও চাঞ্চল্য সৃষ্টি হয় রাজনীতিতে।

 

নির্বাচনের আগে পশ্চিমাদের বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপটে নাক গলানোর বিষয়ে উৎসাহের বদলে আগ্রহে ভাটা পড়েছে বিএনপির নেতাদের।

 

সোমবার (১৩ মে) সমমনা দলগুলোর সঙ্গে বৈঠকের পর মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র ঢাকা সফর নিয়ে প্রশ্ন করা হয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানকে। তিনি বলেন, বিদেশিদের ওপর নির্ভর করে আন্দোলন করে না বিএনপি। ডোনাল্ড লু’র সফর নিয়ে ভাবছে না দল।

 

নজরুল ইসলাম খান বলেন, ডোনাল্ড লু’র সফরকে গুরুত্বপূর্ণ মনে করলে আমরা বলতাম। তার আসায় আমাদের কিছু আসে যায় না। আমাদের কাছে তার সফরটা এত গুরুত্বপূর্ণ না। বাংলাদেশের মানুষ নিজেদের সমস্যা নিজেরাই সমাধান করেছে।

 

অন্যদিকে, প্রবীণ রাজনীতিবিদ বাংলাদেশের কমিউনিস্ট পার্টির উপদেষ্টা হায়দার আকবর খান রনোর মরদেহে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সরকার বিরোধী সব দলকে ঐক্যবদ্ধ আন্দোলনের আহ্বান জানান।

 

রাজনৈতিকভাবে মোকাবিলা না করে আন্দোলনের নামে জ্বালাওপোড়াও করলে পালানোর পথ পাবে না বিএনপি। ধানমন্ডিতে সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে এমন হুঁশিয়ারি দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

 

তিনি বলেন, কোনো বিদেশি শক্তির ভয়ে ভীত নয় আওয়ামী লীগ। নির্বাচনের পর বাইডনের চিঠির বাস্তব প্রতিফলন দেখতে চায় সরকার।

 

উপজেলা নির্বাচনে এমপি- মন্ত্রীদের স্বজনদের নির্বাচনে অংশগ্রহণ প্রসঙ্গে ওবায়দুল কাদের নিশ্চিত করেন, আওয়ামী লীগের সিদ্ধান্ত পরিবর্তন হয়নি। মনে করিয়ে দেন শাস্তি বিভিন্নভাবেই হতে পারে।

 

আরও খবর

Sponsered content