জাতীয়

৫ বছরের মধ্যে মহাকাশে উড়বে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২

তথ্যপ্রযুক্তি খাতে আরও এগিয়ে যেতে দ্রুততম সময়ে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণে কাজ চলছে বলে জানিয়েছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। রোববার (১২ মে) ঢাকা ক্লাবে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

 

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণে একাধিক দেশ আগ্রহ দেখিয়েছে। এই মুহূর্তে সবার প্রস্তাবনা যাচাই-বাছাই করা হচ্ছে। আগামী ৫ বছরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ মহাকাশে উৎক্ষেপণ করা হবে।

এ সময় বঙ্গবন্ধু স্যাটেলাইটের আয়ের তথ্য জানিয়ে তিনি বলেন, নিজস্ব স্যাটেলাইটের মাধ্যমে একদিকে আমাদের সনির্ভরতা তৈরি হয়েছে। অন্যদিকে বৈদিশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রেও এটি ভূমিকা রাখছে। দেশের ৪০টি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করছে। এছাড়া দেশের বাইরের বেশ কিছু চ্যানেল এই স্যাটেলাইট ব্যবহার করছে বলেও জানান তিনি।

প্রতিমন্ত্রী পলকের তথ্যমতে, এখন পর্যন্ত বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে ১৫০ কোটি টাকার মতো আয় আসছে। এটি আরও বাড়ানোর জন্য সরকার কাজ করছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ২০১৮ সালে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নির্মাণ এবং উৎক্ষেপনের পুরো প্রক্রিয়ায় ব্যয় হয়েছিল প্রায় দুই হাজার ৭৬৫ কোটি টাকা। উৎক্ষেপণের সময় থেকে স্যাটেলাইটটির মেয়াদকাল ১৫ বছর বলা হলেও মেয়াদকাল আরও তিন বছর বাড়িয়ে ১৮ বছর সম্প্রসারিত করা সম্ভব বলে দাবি করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান ১১৯.১ ডিগ্রী পূর্ব দ্রাঘিমার কক্ষপথে। এর ফুটপ্রিন্ট বা কভারেজ হবে ইন্দোনেশিয়া থেকে তাজিকিস্তান পর্যন্ত বিস্তৃত। শক্তিশালী কেইউ ও সি ব্যান্ডের মাধ্যমে এটি সবচেয়ে ভালো কাভার করবে পুরো বাংলাদেশ, সার্কভুক্ত দেশসমূহ, ফিলিপাইন এবং ইন্দোনেশিয়া।

আরও খবর

Sponsered content