সারাদেশ

রাঙ্গাবালী স্বাস্থ্য কমপ্লেক্সের নির্মাণাধীন ভবনের ছাদ ধস

রাঙ্গাবালী স্বাস্থ্য কমপ্লেক্সের নির্মাণাধীন ভবনের ছাদ ধস

পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলা ৫০ শয্যাবিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সের নির্মাণাধীন ভবনের ছাদ ধসে পড়েছে। বৃহস্পতিবার (১৪ মার্চ) সন্ধ্যার দিকে এ ঘটনা ঘটে। ঘটনা তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে উপজেলা প্রশাসন। আজ শুক্রবার থেকে তদন্ত কার্যক্রম শুরু হয়েছে।

 

জানা গেছে, গতকাল বৃহস্পতিবার সকাল থেকেই চলছিল রাঙ্গাবালী উপজেলা ৫০ শয্যাবিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সের নির্মাণাধীন ভবনের ছাদ ঢালাইয়ের কাজ।

সন্ধ্যার পরে হঠাৎ নির্মাণাধীন ভবনের ছাদের সামনের অংশ বিকট শব্দে ধসে পরে।

অভিযোগ রয়েছে, স্বাস্থ্য বিভাগের কোন প্রকৌশলীর তদারকি ছাড়াই অনেক দিন ধরে নির্মাণ কাজ চলছে ভবনটির।

তদারকির জন্য একজন প্রকৌশলী দায়িত্বে থাকলেও বেশির ভাগ সময় অনুপস্থিত থাকেন তিনি।

ছাদ ধসের ঘটনার সময়ও উপস্থিত ছিলেন না স্বাস্থ্য বিভাগের কোন প্রকৌশলী। তবে স্থানীয়রা বলছেন, নিম্নমানের কাজের কারণেই ঘটেছে এ দুর্ঘটনা।

তবে ঠিকাদারি প্রতিষ্ঠানের দাবি, ভবন নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হয়নি। শ্রমিকদের গাফিলতির কারণে সেন্টারিংয়ে ত্রুটির কারণে ঘটেছে এ দুর্ঘটনা।

এ ব্যাপারে ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রকৌশলী মোহাম্মদ রাহাত বলেন, ‘ইফতারির সময় কাজ বন্ধ রেখে আমরা ইফতারিতে চলে যাই। কিন্তু শ্রমিকরা তা না শুনে তড়িঘড়ি করে ঢালাই দেয়। এরপরই ঘটে এ দুর্ঘটনা।

রাঙ্গাবালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মিজানুর রহমান জানান, নির্মাণাধীন ভবনের ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন তাড়াহুড়া করে ঢালাই দিতে গিয়ে এ ঘটনা ঘটেছে।

এটি আরও একদিন পর ঢালাই দেওয়ার কথা ছিল। এ ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর জানা যাবে, কি কারণে এ দুর্ঘটনা ঘটেছে।

প্রসঙ্গত, ২০১২ সালে পটুয়াখালী জেলার উপকূলীয় রাঙ্গাবালী উপজেলা গঠিত হলেও দীর্ঘদিনেও এখানে নির্মাণ হয়নি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

২০২৩ সালের জুলাই মাসে চরাঞ্চলের দুই লাখ মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিতে ৫০ শয্যাবিশিষ্ট হাসপাতাল নির্মাণ শুরু কর হয়। ১০ হাজার বর্গফুটের ভবনটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ২২ কোটি টাকা।

আরও খবর

Sponsered content