সারাদেশ

বাবার মৃত্যুবার্ষিকীতে ছেলের ফ্রি মেডিকেল ক্যাম্প

বাবার মৃত্যুবার্ষিকীতে ছেলের ফ্রি মেডিকেল ক্যাম্প

সকলের কাছে মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে মানে দোয়া মাহফিল, কাঙালিভোজ, নামি দামি খাবার-দাবারের নানা আয়োজন । কিন্তু মানিকগঞ্জের সবার কাছে জনপ্রিয় গরিবের ডাক্তার নামে সকলের কাছে পরিচিত ডা লুৎফর রহমানের পিতা মুরহুম আনছার আলীর মৃত্যুবার্ষিকী অনুষ্ঠানে ৯ মার্চ শনিবার সকাল থেকে বিকাল পর্যন্ত আসেপাশের কয়েকটি গ্রামের কয়েক শতাধিক গরিব ও অসহায় মানুষকে বিনামূল্যে নামকরা চিকিৎসক এনে চিকিৎসাসেবা এবং ফ্রি ওষুধ দেওয়া হয়েছে। এই ফ্রি মেডিক্যাল ক্যাম্পে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী আলহাজ্ব জাহিদ মালেক এমপি।

 

তিনি বলেন, আমাদের দেশের স্বাস্থ্য খাতের অনেক উন্নতি হয়েছে, বর্তমানে বেসরকারি হাসপাতালে দুই একটা দুর্ঘটনা ঘটছে, যা কারো কাম্য না। তাই প্রতিনিয়ত নজর ধারি আওতায় রাখতে হবে দায়িত্বশীল কর্তৃপক্ষের। তাই এই সব দিকে সরকার নজরদারি বাড়ানো হয়েছে কিন্তু খেয়াল রাখতে হবে, যাতে মানুষ দেশের স্বাস্থ্য খাতের প্রতি বিমুখ না হয়ে পড়ে।

 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান ও মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট গোলাম মহীউদ্দীন, সিভিল সার্জন ডা মোয়াজ্জেম আলী চৌধুরী, সাটুরিয়া উপজেলার ইউএনও শান্তা ইসলাম, মানিকগঞ্জ সদর উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আফতার উদ্দিন সরকার, শ্রমিক লীগের সভাপতি বাবুল সরকার সহ বিভিন্ন পযার্য়ের জনপ্রতিনিধিগণ। এ সময় অতিথিরা ডা. লুৎফর রহমানের এই মহতী উদ্যোগের প্রশংসা করেন।

 

মানিকগঞ্জ সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা লুৎফর রহমান তার বাবা মরহুম আনসার আলীর ১০ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে প্রতি বছরের ন্যায় এবারও নিজ বাড়ি মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার ধানকোড়া ইউনিয়নের সাহেবপাড়া গ্রামে এই ফ্রি মেডিক্যাল ক্যাম্পের আয়োজন করেন। লুৎফর রহমান বছরজুড়েই নিজ গ্রামসহ আশপাশের গ্রামের হাজার হাজার দরিদ্র মানুষকে বিনামূল্যে নীরবে চিকিৎসাসেবা দিয়ে চলেছেন।

 

এলাকায় বাসী এবং সেবা নিতে আসা কয়েক জন জানান, অবসর পেলেই তিনি ছুটে যান নিজ গ্রামে। ঘুরে বেড়ান দুস্থ মানুষের বাড়ি বাড়ি। খোঁজ নেন গ্রামের কে অসুস্থ, কার কী অসুখ। তিনি বিনাখরচে সেসব দুস্থ মানুষের চিকিৎসার ব্যবস্থা করেন। এমনকি কারো অপারেশনের প্রয়োজন হলেও তা তিনি নিজ খরচে করে দেন।

 

এই বিষয়ে ডা লুৎফর রহমান জানান, তার এই ফ্রি মেডিকেল ক্যাম্প এর মূল উদ্দেশ্য হল চিকিৎসা সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়া। কারণ গ্রামের অনেক অসহায় মানুষ আছে যারা চিকিৎসাসেবা থেকে বঞ্চিত। টাকা পয়সার অভাবে শহরের হাসপাতালে যেতে পারে না।

 

ভাল ডাক্তার দেখাতে পারে না। অনেকেই ওষুধ কিনে খেতে পারেন না। সেই ভাবনা থেকে তিনি সারা বছর বিভিন্ন ওষুধ প্রস্তুতকারী কোম্পানির কাছ থেকে ফ্রি স্যাম্পল হিসেবে পাওয়া ওষুধ জমিয়ে বাবা আনসার আলীর মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে দরিদ্র মানুষের মধ্যে তা বিতরণ করেন।

 

চিকিৎসাসেবা নিতে আসা তারাবাড়ি এলাকা থেকে গ্রামের ৭০ উর্ধে হাজেরা বেগম বলেন, গরিবের ডাক্তার লুৎফর রহমান যত্নসহকারে দেখেন এবং টাকা ছাড়া আমাদের সব ওষুধ দেন।

 

সাহেব পাড়া গ্রামের ৬৫ বছরের পঙ্গু এক বৃদ্ধ বলেন, আমার চলা ফেরা খুব কষ্ট, তাই বাড়ির পাশে বড় ডাক্তার পেয়ে আমি অনেক খুশি। আমি ১০ বছর ধরে এই বিনাপয়সার ডাক্তার দেখায়ে চিকিৎসা ও ওষুধ পাই।

 

তিনি হলেন, আমাগো সবার জন্য উপহার এক গরিবের ডাক্তার। রাইত নাই দিন নাই, তার কাছে গেলে নিজে না পারলে অন্য ডাক্তারদের সহায়তায় চিকিৎসা ও ওষুধ দেন।

 

শনিবার সাহেবপাড়া গ্রামে গিয়ে দেখা যায়, ডা লুৎফর রহমানের বিশাল বাড়ির আঙিনাজুড়ে করা প্যান্ডেলে সেবাদানকারী চিকিৎসকদের জন্য রয়েছে আলাদা আলাদা কর্নার।

 

মেডিসিন ও ডায়বেটিকস কর্নারে বসে রোগী দেখেন ডা. কাজী একেএম রাসেল, হৃদরোগের রোগী দেখেন ডাক্তার লিয়াকত আলী, সার্জারী রোগী দেখেন ডা ফেরদৌস হোসেন, শিশু রোগী দেখেন ডা হুমায়ুন কবির, গাইনী রোগী দেখেন ডা শারমিন তারেক, কিডনি রোগী দেখেন ডা রেজাউল করিম, শিশু সার্জারী রোগী দেখেন ডা মোস্তাফিজুর রহমান।

 

দিন ব্যাপি লাইনে দাঁড়িয়ে গ্রামের ছোট বড় সকল বয়সের নারী-পুরুষ বিনামূল্যে এই স্বাস্থ্যসেবা নেয়।এসময় ডাক্তারগণ জানান, ডা লুৎফর রহমানের এই মহৎ উদ্যোগে অংশ নিতেই তারা এখানে এসেছেন।