জাতীয়

মানুষের কল্যাণে কাজ করে এমন ব্যক্তিদের খুঁজে বের করার নির্দেশ প্রধানমন্ত্রীর

মানুষের কল্যাণে কাজ করে এমন ব্যক্তিদের খুঁজে বের করার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যারা জনগণের সেবা করে, তাদের সেবা করা নির্বাচিত সরকারের সৌভাগ্য। মানুষের কল্যাণে কাজ করে এমন ব্যক্তিদের খুঁজে বের করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে একুশ পদক প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এমন মন্তব্য করেন। সরকার প্রধান বলেন, শুধু স্বাধীনতা নয়, মর্যাদাবোধ দিয়ে গেছেন জাতির পিতা। তাই জাতি হিসেবে মাথা উঁচু করে চলতে চায় বাংলাদেশ।

 

ভাষা আন্দোলন, শিল্পকলা, মুক্তিযুদ্ধ, সমাজসেবা, ভাষা ও সাহিত্য ও শিক্ষায় এবার ২১ বিশিষ্ট নাগরিককে দেয়া হলো একুশে পদক। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে পদক ও সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বছর ভাষা আন্দোলন ক্যাটাগরিতে দুজন, শিল্পকলায় ১২ জন, সমাজসেবায় দুজন, ভাষা ও সাহিত্যে চারজন এবং শিক্ষায় একজন বিশিষ্ট নাগরিক এ পুরস্কার পান।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বক্তব্যে একুশে পদক পাওয়া জিয়াউল হকের ভূয়সী প্রশংসা করেন। এমন গুণী ও সমাজ সেবায় যারা অবদান রাখছেন তাদের খুঁজে বের করার নির্দেশ দেন সরকার প্রধান। ভাষা আন্দোলন থেকে স্বাধীনতা সবকিছুতেই জাতির পিতার অবদান স্মরণীয়। বাংলাদেশের যা কিছু অর্জন সবকিছুই সংগ্রামের মাধ্যমে অর্জিত হয়েছে বলেও মন্তব্য তাঁর।

 

আগামীতে কেউই অশিক্ষা আর অন্ধকারে থাকবে না। জাতির পিতা আদর্শ ধরে রেখে মাথা উঁচু করে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

 

উল্লেখ, এবার ভাষা আন্দোলনের জন্য একুশে পদক পেয়েছেন মো. আশরাফুদ্দীন আহমদ-মরণোত্তর এবং বীর মুক্তিযোদ্ধা হাতেম আলী মিয়া-মরণোত্তর। শিল্পকলা বিভাগে সংগীত ক্যাটাগরিতে জালাল উদ্দীন খা-মরণোত্তর, বীর মুক্তিযোদ্ধা কল্যানী ঘোষ-মরণোত্তর, বিদিত লাল দাস-মরণোত্তর, এন্ড্রু কিশোর-মরণোত্তর, শুভ্রদেব, নৃত্যকলায় শিবলী মোহাম্মদ, অভিনয়ে ডলি জহুর ও এম এ আলমগীর, আবৃত্তিতে খান মো. মুস্তাফা ওয়ালিদ-শিমুল মুস্তাফা ও রূপা চক্রবর্তী, চিত্রকলায় শাহজাহান আহমেদ বিকাশ, মুক্তিযুদ্ধবিষয়ক প্রামাণ্যচিত্র নির্মাণ ও আর্কাইভিং ক্যাটাগরিতে কাওসার চৌধুরী, সমাজসেবায়ে মো. জিয়াউল হক, রফিক আহামদ, ভাষা ও সাহিত্যে মুহাম্মদ সামাদ, লুৎফর রহমান রিটন, মিনার মনসুর, রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ-মরণোত্তর এবং শিক্ষায় প্রফেসর ড. জিনবোধি ভিক্ষু একুশে পদক পেয়েছেন।

 

আরও খবর

Sponsered content