সারাদেশ

পাঁচ বাংলাদেশির নামে মার্কিন দূতাবাসের মামলা

পাঁচ বাংলাদেশির নামে মার্কিন দূতাবাসের মামলা

ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাসে ভিসার জন্য সাক্ষাৎকার নেওয়ার সময় মানব পাচার চক্রের দুই সদস্যকে চিহ্নিত করেছে মার্কিন দূতাবাস। পরে ওই দু’জনসহ মানব পাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে পাঁচ বাংলাদেশির নামে রাজধানীর গুলশান থানায় মামলা করেছে কর্তৃপক্ষ। গত সোমবার মার্কিন দূতাবাসের কর্মকর্তা মিকাইল লি এই মামলা করেন।

 

মামলায় এজাহারভুক্ত আসামিরা হলেন দালাল মফিজুর রহমান ও আশরাফুল আলম ভূঁইয়া, তাদের সহযোগী মোহাম্মদ জামান, মো. ভাসানী এবং চক্রের মূলহোতা মোহাম্মদ নূর আলম। মামলার অভিযোগে মিকাইল লি উল্লেখ করেন, ১১ ফেব্রুয়ারি মফিজুর ও আশরাফুল মার্কিন ভিসার জন্য সাক্ষাৎকার দিতে যান। সে সময় তারা দু’জন বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে মানব পাচারে জড়িত বলে স্বীকার করেন। তারা মূলত দালাল হিসেবে কাজ করেন। যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য ভুয়া নথিও জমা দেন তারা।

 

বাংলাদেশ থেকে দুবাই, সুরিনাম ও প্যারাগুয়ে হয়ে যুক্তরাষ্ট্রে মানব পাচার করেন। এ কাজে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একজন অভিবাসন কর্মকর্তা অর্থের বিনিময়ে তাঁকে সহযোগিতা করেন। এ ছাড়া তারাও মোটা অঙ্কের অর্থের বিনিময়ে বিভিন্ন দেশে মানব পাচার করেন।

 

যুক্তরাষ্ট্রের ভিসার জন্য মার্কিন দূতাবাসে জমা দেওয়া কাগজপত্রে নিজেদের গার্মেন্টস ব্যবসায়ী হিসেবে পরিচয় দেন। তবে তারা দালাল চক্রের সদস্য বলে জানা গেছে। তারা দু’জন মানব পাচারের সুবিধা নিতেই যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য আবেদন করেন।

 

মামলাটির তদন্তের দায়িত্ব পেয়েছে ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। সিটিটিসির উপকমিশনার জসীম উদ্দিন গণমাধ্যমকে জানান, মার্কিন দূতাবাসের পক্ষ থেকে মানব পাচার আইনে একটি মামলা করা হয়েছে। মামলার নথিগুলো গুলশান থানা থেকে আনার প্রক্রিয়া শুরু করেছে সিটিটিসি।

 

আরও খবর

Sponsered content