পরবাস

গোল্ডেন ভিসা দেবে ইন্দোনেশিয়া বিদেশি বিনিয়োগ বাড়াতে

গোল্ডেন ভিসা দেবে ইন্দোনেশিয়া বিদেশি বিনিয়োগ বাড়াতে

অর্থনীতিকে গতিশীল করতে নতুন পদক্ষেপ নিচ্ছে ইন্দোনেশিয়া। দেশটি এবার বিদেশি বিনিয়োগকারীদের জন্য গোল্ডেন ভিসা চালু করার ঘোষণা দিয়েছে।

 

অভিবাসন বিভাগের পরিচালক সিলমি কারিম বলেন, গোল্ডেন ভিসার ফলে বিনিয়োগকারীরা ইন্দোনেশিয়ায় পাঁচ থেকে ১০ বছর পর্যন্ত অবস্থানের সুযোগ পাবেন। এর মধ্যে পাঁচ বছরের ভিসার জন্য ২৫ লাখ ডলারের কোম্পানি স্থাপন করতে হবে আর ১০ বছরের ভিসার জন্য ৫০ লাখ ডলারের কোম্পানি স্থাপন করতে হবে।

 

বর্তমানে যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড এবং স্পেনে গোল্ডেন ভিসার ব্যবস্থা রয়েছে। এসব দেশেও গোল্ডেন ভিসার মাধ্যমে উদ্যোক্তাদের আকৃষ্ট করার নজির রয়েছে। দেশগুলোতে ৫ বছর স্থায়ী হওয়ার জন্য ২৫ লাখ আর ১০ বছর স্থায়ী হওয়ার জন্য দ্বিগুণ অর্থাৎ ৫০ লাখ ডলার বিনিয়োগ করতে হয়।

 

সংবাদমাধ্যম জানিয়েছে, যেসব বিদেশি কোম্পানি স্থাপন করতে চান না তাদের জন্য দেশটিতে বিকল্প ব্যবস্থা রাখা হয়েছে। এসব উদ্যোক্তার জন্য সাড়ে তিন লাখ থেকে ৭ লাখ ডলারের বন্ড সুবিধা রয়েছে। এ বন্ডের মাধ্যমে তারা গোল্ডেন ভিসা পেতে পারেন।

 

অভিবাসন বিভাগের পরিচালক সিলমি কারিম বলেন, গোল্ডেন ভিসাধারী ব্যক্তি একবার ইন্দোনেশিয়ার ভিসা পেলে তাকে পুনরায় আর ভিসার জন্য আবেদন করতে হবে না।

 

সম্প্রতি বিশ্বের শীর্ষ ১০ অর্থনীতির দেশের তালিকায় স্থান করে নিয়েছে ইন্দোনেশিয়া। আগামী পাঁচ বছরের মধ্যে দেশটি ষষ্ঠ অবস্থানে চলে আসবে বলে আশা করা হচ্ছে।

আরও খবর

Sponsered content