সারাদেশ

পুলিশকে নতুনভাবে জানল শিক্ষার্থীরা

পুলিশকে নতুনভাবে জানল শিক্ষার্থীরা

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। এ উপলক্ষে স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে পুলিশকে নতুনভাবে পরিচিত করে তুলতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।

 

গতকাল বুধবার ঢাকা মহানগরের সব শিক্ষাপ্রতিষ্ঠানে চকলেট উৎসবের আয়োজন করা হয়। এতে শিক্ষার্থীদের মধ্যে পুলিশের পরিচিতি নতুনভাবে তুলে ধরা হয়। শিক্ষার্থীরা অনুভূতি প্রকাশ করেন, ‘আজ থেকে পুলিশকে অন্যভাবে জানছি। পুলিশ সবার বন্ধু, আমাদের নিশ্ছিদ্র নিরাপত্তায় তাদের পরিশ্রম।

 

‘সেবা ও সদাচার, ডিএমপির অঙ্গীকার’ এই প্রতিপাদ্য সামনে রেখে ডিএমপির প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হচ্ছে। এ উপলক্ষে রাজধানীর ১ হাজার ৬৭৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১১ লাখ ৫৩ হাজার শিক্ষার্থীর মাঝে গতকাল চকলেট বিতরণ করা হয়।

 

রাজধানীর তেজগাঁও সরকারি বিজ্ঞান কলেজে গতকাল চকলেট উৎসবে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, বঙ্গবন্ধু যে পুলিশ বাহিনীর স্বপ্ন দেখতেন, আজকের পুলিশ সেই পুলিশে পরিণত হয়েছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে পুলিশ এখন জনগণের বন্ধু। জনগণ কীভাবে আরও নিরাপদ থাকবে, সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে বাহিনীটি। পুলিশ শিক্ষার্থীদেরও ভালোবাসে এবং প্রজন্মকে সুন্দর জায়গায় নিয়ে যেতে চায়।

 

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, দেশ যখন পরাধীন ছিল স্বরাষ্ট্রমন্ত্রী তখন স্বাধীনতার জন্য যুদ্ধ করেছেন। এখন দেশ স্বাধীন, তোমাদের জ্ঞান দিয়ে যুদ্ধ করতে হবে। এই যুদ্ধ হবে অন্যায়, মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে।

 

বিভিন্ন স্থানে চকলেট উৎসবে অংশ নেওয়া বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তার সঙ্গে সমকালের কথা হয়। তারা বলেন, শিক্ষার্থীদের সঙ্গে কুশল বিনিময় হয়েছে। এতে পুলিশের ব্যাপারে শিক্ষার্থীদের নতুন ধারণা তৈরি হয়েছে। শিক্ষার্থীরা জানালেন, ‘আমরা আজ থেকে পুলিশকে অন্যভাবে চিনেছি। পুলিশ সবার বন্ধু হোক। আমাদের নিরাপত্তার জন্য তারা দিনরাত পরিশ্রম করেন। পুলিশের প্রতি শ্রদ্ধা অনেক বেড়ে গেল।

 

এ সময় পুলিশ কর্মকর্তারা শিক্ষার্থীদের মাঝে ডিএমপি কমিশনারের পক্ষ থেকে বেশ কিছু বার্তা পৌঁছে দেন। এসব বার্তার মধ্যে ছিল– কোথাও অন্যায় দেখলে কমিশনারের কাছে অভিযোগ (মেসেজ টু কমিশনার) দেওয়া, মাদক থেকে দূরে থাকা, অন্যায়-অপকর্মের বিরুদ্ধে লড়াই করা এবং সুন্দর জীবন গড়ার পাশাপাশি দেশকেও সুন্দর করে গড়ে তোলা।