বিজ্ঞান ও প্রযুক্তি

অনিবন্ধিত মোবাইল ফোন নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে জানালো বিটিআরসি

অনিবন্ধিত মোবাইল ফোন নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে জানালো বিটিআরসি

ব্যবহার করা অনিবন্ধিত মোবাইল ফোন শিগগির নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সংস্থাটি বলছে, যেসব মোবাইল ফোন এনইআইআরে নিবন্ধিত থাকবে না, সেগুলো থেকে ভবিষ্যতে নেটওয়ার্ক বন্ধ করে দেওয়া হবে। অর্থাৎ অনিবন্ধিত মোবাইল ফোনে কোনো সিমের নেটওয়ার্ক পাওয়া যাবে না। আজ রোববার বিটিআরসির ফেসবুক পেজ এবং ওয়েবসাইটে এ-সংক্রান্ত একটি নোটিশ প্রকাশ করা হয়েছে।

 

বিটিআরসির পরিচালক মো. সোহেল রানা স্বাক্ষরিত নোটিশে বলা হয়েছে, এনইআইআর (NEIR) এর কার্যক্রম পূর্ণাঙ্গ রূপে চালু করার কার্যক্রম শুরু হয়েছে। এর উদ্দেশ্য হচ্ছে জাতীয় পরিচিতি ও নিবন্ধিত সিম কার্ডের সঙ্গে ট্যাগিং করে প্রতিটি মোবাইল ফোন নিবন্ধনের মাধ্যমে বিভিন্ন সরকারি সেবা গ্রহণ/প্রদান নিশ্চিত করা, অবৈধভাবে উৎপাদিত/আমদানি করা মোবাইল ফোনের ব্যবহার বন্ধ করার মাধ্যমে সরকারের রাজস্ব আহরণ নিশ্চিত করা এবং ব্যবহৃত মোবাইল ফোনের চুরি ও অবৈধ ব্যবহার রোধ করা।

 

নোটিশে আরও জানানো হয়, মোবাইল হ্যান্ডসেট ক্রয়ের পূর্বে মেসেজ অপশন থেকে KYD ১৫ ডিজিটের IMEI নম্বর লিখে (উদাহরণস্বরূপ KYD 123456789012345) ১৬০০২ নম্বরে প্রেরণের মাধ্যমে হ্যান্ডসেটের বৈধতা যাচাই করা যাবে।

 

আরও খবর

Sponsered content