বিজ্ঞান ও প্রযুক্তি

স্মার্টফোনের দামে ল্যাপটপ দিচ্ছে এই কোম্পানি, এখনি নিয়ে নিন আপনারটি

স্মার্টফোনের দামে ল্যাপটপ দিচ্ছে এই কোম্পানি, এখনি নিয়ে নিন আপনারটি

বিপুল সংখ্যক শিক্ষার্থীদের সস্তায় ল্যাপটপ তুলে দেওয়ার উদ্যোগ নিয়েছে ভারতের আম্বানির রিলায়েন্স জিও। এজন্য ল্যাপটপ উৎপাদনে নেমেছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি ই-কমার্স প্ল্যাটফর্ম অ্যামাজন একটি টিজার প্রকাশ করে। সেখানেই ফাঁস হয় এই ল্যাপটপ লঞ্চের তারিখ।

 

জানা গিয়েছে, ৩১ জুলাই বাজারে আসবে জিও বুক ল্যাপটপ। বিগত কয়েক মাস ধরেই জল্পনা চলছে এই ল্যাপটপ নিয়ে। তবে এটি কবে লঞ্চ হবে সেই নিয়ে অফিশিয়াল কোনও তথ্য প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি। গত বছর অক্টোবর মাসে জিও বুক লঞ্চ করে রিলায়েন্স। মনে করা হচ্ছে আসন্ন ল্যাপটপটি এই জিও বুকের আপডেটেড ভার্সন হতে পারে।

 

২০২২ সালে যে ল্যাপটপ লঞ্চ হয় তা বর্তমানে শুধু রিলায়েন্স ডিজিটাল স্টোর থেকেই কিনতে পারেন ক্রেতারা। কিন্তু নতুন ল্যাপটপ কি শুধুই অফলাইনে বিক্রি হবে নাকি অনলাইন থেকেও কেনা যাবে? অ্যামাজনের পক্ষ থেকে নিশ্চিত কিছু জানানো হয়নি। এই ল্যাপটপ সংক্রান্ত সামান্য কিছু তথ্য সামনে এনেছে ই-কমার্স প্ল্যাটফর্মটি।

 

টেক রিপোর্ট অনুযায়ী, এই ল্যাপটপে সমস্ত ফিচার্স-ই থাকবে যা বর্তমান আধুনিক ল্যাপটপগুলিতে পাওয়া যায়। এতে থাকবে ৪জি কানেকশন এবং অক্টাকোর প্রসেসর। রিলায়েন্স দাবি করছে, হাই-কোয়ালিটি ভিডিও স্ট্রিম করতে সাহায্য করবে। পাশাপাশি মাল্টি-টাস্কিং, সফটওয়্যার, নানারকম ভিডিও এবং গেমিং করা যাবে এই ল্যাপটপে।

 

নতুন জিও বুক ল্যাপটপের ওজন থাকবে ৯৯০ গ্রাম। দামও রাখা হবে মধ্যবিত্তের সাধ্যের মধ্যে বলেই দাবি করা হচ্ছে। শিক্ষার্থীদের জন্য থাকছে বিশেষ ছাড়। এমনকি তারা কিস্তিতেও কিনতে পারবেন। ২০২২ সালে যে জিও বুক ল্যাপটপ লঞ্চ হয় তার দাম রাখা হয়েছিল ভারতে ২০ হাজার রুপি।

 

আরও খবর

Sponsered content