জাতীয়

৬ মাসে পৌনে ৭ কোটি টাকা জরিমানা আদায় ভোক্তা অধিদপ্তরের

৬ মাসে পৌনে ৭ কোটি টাকা জরিমানা আদায় ভোক্তা অধিদপ্তরের

চলতি অর্থ বছরের (২০২৩-২৪) প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) সারা দেশের ৫ হাজার ৩৭৪টি বাজারে অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। আগামী ১৫ মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন উপলক্ষ্যে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) এক সেমিনারে এসব তথ্য জানায় ভোক্তার মহাপরিচালক অতিরিক্ত সচিব এ. এইচ. এম সফিকুজ্জামান।

 

ভোক্তার মহাপরিচালক ব‌লেন, ২০২৩-২৪ অর্থ বছরের প্রথম ছয় মাসে বিভিন্ন অভিযোগে ১১ হাজার ৬৮৫টি প্রতিষ্ঠানকে জরিমানা করে ৬ কোটি ৭৬ লাখ ৪০ হাজার টাকা আদায় করা হ‌য়ে‌ছে। ভোক্তা অধিদপ্তরের তথ্য বলছে, ২০২৩-২৪ অর্থবছরের ডিসেম্বর মাস পর্যন্ত সারা দেশে ৭০ হাজার ৮৭৮টি বাজারে অভিযান পরিচালনা করেছে।

 

এসব অভিযানে বিভিন্ন অভিযোগে ১ লাখ ৬৬ হাজার ২৯০টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। জরিমানা আদায় করা হয়েছে ১১৪ কোটি ৪৭ লাখ ৫৬ হাজার ১৪২ টাকা। ভোক্তার মহাপরিচালক জানান, ভোক্তা ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধ এবং দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের ওপর বেশি ফোকাস করছে। দ্রব্যমূল্য বৃদ্ধির খবর প্রকাশে সতর্ক হওয়ার জন্য গণমাধ্যমকে আহ্বান জানান তিনি।

 

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ, দৈনিক আমাদের সময়ের নির্বাহী সম্পাদক মাইনুল ইসলাম, ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম, অর্থনীতি বিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সভাপতি মোহাম্মদ রেফায়েত উল্লাহ মীরধা।

 

আরও খবর

Sponsered content