সারাদেশ

খতনা করতে গিয়ে শিশু আয়ানের মৃত্যু, কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

খতনা করতে গিয়ে শিশু আয়ানের মৃত্যু, কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

রাজধানীর ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে খতনার সময় অতিরিক্ত অ্যানেসথিসিয়ায় শিশু আয়ান আহমেদের (৫) মৃত্যুর ঘটনায় যথাযথ তদন্ত ও এক কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। মঙ্গলবার (৯ জানুয়ারি) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লার হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটি দাখিল করা হয়।

 

রিটে শিশু আয়ানের চিকিৎসার দায়িত্বে থাকা চিকিৎসকদের ডাক্তারি সনদ বাতিল ও ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। এদিকে এ ঘটনায় চিকিৎসকদের গাফিলতির অভিযোগ তদন্তে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে স্বাস্থ্য অধিদফতর।

 

টানা সাত দিন লাইফ সাপোর্টে থাকার পর রোববার (৭ জানুয়ারি) মধ্যরাতে আয়ানকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। গত ৩১ ডিসেম্বর আনন্দ নিয়েই রাজধানীর সাতারকুল ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় শিশুটিকে। অনুমতি ছাড়াই ফুল অ্যানেসথিসিয়া দিয়ে সুন্নতে খাতনা করান চিকিৎসক। এরপর আর জ্ঞান ফেরেনি তার।

 

স্বজনদের অভিযোগ, ইর্ন্টার্ন চিকিৎসক দিয়ে সুন্নতে খতনার সময় অতিরিক্ত অ্যানেসথেশিয়া দেয়ায় ঘটেছে এ ঘটনা। তারা অভিযোগ করেন, আয়ানের সুন্নতে খাতনার দিন অপারেশন থিয়েটারে মূলত ওই মেডিকেল কলেজের ৪০ থেকে ৫০ জন ইন্টার্ন চিকিৎসক ভেতরে ছিলেন।

 

অস্ত্রোপচারের সময় এমন ঘটনার পর অবস্থা বেগতিক দেখে সাতারকুল ইউনাইটেড মেডিকেল কলেজ থেকে পাঠানো হয় গুলশান-২ ইউনাইটেড হাসপাতালে। এমনকি প্রথমে ১০ হাজার টাকার প্যাকেজে অপারেশনের কথা থাকলেও বিল ধরানো হয় প্রায় ছয় লাখ টাকা। এমন অভিযোগ পরিবারের সদস্যদের।

 

আরও খবর

Sponsered content