লাইফ স্টাইল

ঠান্ডায় নাক দিয়ে অনবরত পানি পড়ছে?

ঠান্ডায় নাক দিয়ে অনবরত পানি পড়ছে?

শীত পড়ার সঙ্গে সঙ্গে ঘরে ঘরে ফ্লুর সমস্যা দেখা দিচ্ছে। সামান্য সর্দি-কাশিও চিন্তায় ফেলে দিচ্ছে সবাইকে। এরকম পরিস্থিতিতে স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী গরম পোশাক পরার পাশাপাশি কিছু ঘরোয়া উপায়েও ইমিউনিটি বাড়ানো যেতে পারে। এটা শরীরকেও গরম রাখতে সাহায্য করবে। কী করবেন-

 

আদা-তুলসির পানি :

ঠান্ডার সময় আদার চেয়ে ভালো আর কিছুই নেই। আদা শরীর থেকে নানা ধরনের রোগ দূরে রাখে। আপনার যদি মেটাবলিজম কম থাকে এবং ইমিউনিটির দুর্বল হয় তাহলে রোজ আদা-তুলসির পানি খেতে পারেন। এটা ইমিউনিটি বাড়ানোর পাশাপাশি আপনাকে পুরো দিন সক্রিয় রাখবে।

 

মধু :

যুগ যুগ ধরে মধেু নানা রোগ নিরাময়ে ব্যবহৃত হয়ে আসছে। মধুতে থাকে অ্যান্টি-অক্সিডেন্ট গলার খুশখুশ কাশিকে ঠিক করতে পারে আর বুকে বসে থাকা কফ দূর করে।

 

হলুদ দুধ :

সর্দি-কাশির জন্য হলুদ দুধের বিকল্প নেই। হলুদ দুধকে এক ধরনের আয়ুর্বেদও বলা হয়ে থাকে। এটা এক ধরনের অ্যান্টিবায়োটিকের কাজ করে আর অনেক অসুখ থেকে দূরে রাখে। ঠান্ডার সময় ইমিউনিটিকেও সক্রিয় রাখে হলুদ-দুধ।

 

প্রোবায়োটিক:

প্রোবায়োটিক অন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। এটি খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করার গুরুত্বপূর্ণ কারণ এটি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে এবং আপনাকে ঠান্ডা থেকে নিরাপদ রাখে।

 

ভিটামিন সি :

ভিটামিন সি শরীরের ইমিউনিটিকে শক্তিশালী করে এবং দ্রুত সর্দি-কাশি সারিয়ে তোলে। আপনি যদি তাড়াতাড় সর্দি এবং কাশি নিরাময় করতে চান তাহলে খাদ্যতালিকায় এটি যোগ করুন।