খেলাধুলা

ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত নেপালের ক্রিকেটার লামিচানে

ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত নেপালের ক্রিকেটার লামিচানে

গত বছরের অক্টোবরে ধর্ষণ মামলায় গ্রেপ্তার হন সন্দীপ লামিচানে। তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রায় এক মাস পর নেপালের কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে আটক করে নেপাল পুলিশ। এরপর অবশ্য জামিনে মুক্তি পেয়ে আন্তর্জাতিক ক্রিকেটে খেলছিলেন নেপালের এই স্পিনার। কিন্তু সম্প্রতি তাকে ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত করেছেন কাঠমান্ডু জেলা আদালত।

 

নেপালের সংবাদমাধ্যম ‘দ্য কাঠমান্ডু পোস্ট’ জানায়, দেশটির জাতীয় দলের সিনিয়র এই ক্রিকেটার শাস্তি হিসেবে কত দিন কারাভোগের নির্দেশ পাবেন, সেটি ঠিক করা হবে পরের শুনানিতে। তারপর লামিচানের আইনজীবী সরোজ ঘিমির বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘তিনি ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন। পরবর্তী শুনানিতে রায় দেওয়া হবে।

 

এদিকে জেলা অ্যাটর্নি লামিচানের বিরুদ্ধে অভিযোগপত্রে ভুক্তভোগীকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করার জন্য তাকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেয়। অভিযোগপত্র গঠনের পর লামিচানের একক ব্যাংক অ্যাকাউন্ট এবং সম্পত্তি জব্দ করা হয়।

 

এর আগে গত বছরের ২১ আগস্ট লামিচানের বিরুদ্ধে থানায় ধর্ষণের অভিযোগ করেন ১৭ বছর বয়সী এক কিশোরী। এই অভিযোগের পর মামলা নথিভুক্ত হলে গত ৯ সেপ্টেম্বর তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে নেপাল পুলিশ।

 

এমন কান্ডের পর লামিচানেকে ক্রিকেট থেকে সাময়িক নিষিদ্ধ করে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব নেপাল (সিএএন)। যে ঘটনাকে কেন্দ্র করে গ্রেপ্তারি পরোয়ানা ও নিষিদ্ধ, তার সবই ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছিলেন লামিচানে। দফায় দফায় নিজেকে নির্দোষ দাবি করেছেন এই ক্রিকেটার।

 

ধর্ষণের মামলায় কারাগারেও যেতে হয়েছিল লামিচানেকে। তবে জামিনে মুক্তি পেয়ে আবারও ক্রিকেটে ফেরেন তিনি। যদিও অনেকেট সেটা বেশ ভালোভাবে নেয়নি। নীরব প্রতিবাদে তার সঙ্গে হাত মেলাতে অস্বীকৃতি জানিয়েছিলেন স্কটল্যান্ড ও নামিবিয়ার ক্রিকেটাররা।

 

আরও খবর

Sponsered content