বিনোদন

বছরজুড়ে ঢালিউডের পর্দা মাতিয়েছে যেসব চলচ্চিত্র

বছরজুড়ে ঢালিউডের পর্দা মাতিয়েছে যেসব চলচ্চিত্র

দীর্ঘদিন সিনেমা নিয়ে প্রেক্ষাগৃহগুলোতে তেমন কোনো সাড়া ছিল না। তবে চলতি বছর বেশ কয়েকটি সিনেমা দিয়ে ছন্দ ফিরেছে হলগুলোতে। বলা যায়, জমজমাট হয়ে ওঠার পাশাপাশি সিনেমাশিল্প অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে।

 

বিদায়ী বছরে কয়েকটি সিনেমা দেশের চলচ্চিত্রপ্রেমীদের মাঝে ব্যাপক ঝড় তুলেছে। এমনকি সিনেমা দেখার জন্য আগের মতোই প্রেক্ষাগৃহে উপচেপড়া ভিড় দেখা গেছে দর্শকদের। বিশেষ করে ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোতে ভরপুর ছিল দেশের হলগুলো।

 

চলতি বছর অর্ধশতাধিক সিনেমা মুক্তি পেয়েছে। এর মধ্য থেকে কিছু সিনেমা দর্শকদের হলমুখী করেছে। চলুন চলতি বছরের আলোচিত কয়েকটি সিনেমা সম্পর্কে জেনে নেওয়া যাক—

‘মুজিব: একটি জাতির রূপকার’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত হয়েছে ‘মুজিব: একটি জাতির রূপকার’। সিনেমাটির নাম ঘোষণার পর থেকেই দেখার জন্য মুখিয়ে ছিলেন দর্শকরা। একসঙ্গে দেশের ১৫৩টিরও বেশি প্রেক্ষাগৃহে মুক্তি পায় বঙ্গবন্ধুর এই বায়োপিক। শুধু বাংলাদেশে নয়, ভারতজুড়েও মুক্তি পায় সিনেমাটি।

 

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি নির্মাণ করেছেন ভারতের খ্যাতিমান পরিচালক শ্যাম বেনেগাল। সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন ঢাকাই সিনেমার চিত্রনায়ক আরিফিন শুভ। তার অভিনয় ব্যাপক প্রশংসা কুড়িয়েছে সিনেমাপ্রেমীদের। আর পর্দায় নিজের চরিত্রটিকে ফুটিয়ে তুলতে পরিশ্রম করেছেন শুভ।

 

আরিফিন শুভ ছাড়া সিনেমায় আরও অভিনয় করেছেন, তিশা, ফজলুর রহমান বাবু, চঞ্চল চৌধুরী, নুসরাত ফারিয়া প্রমুখ। এর চিত্রনাট্য লিখেছেন অতুল তিওয়ারী ও শামা জাইদি। চলতি বছরের ১৩ অক্টোবর সিনেমাটি মুক্তি পায়।

 

‘লিডার: আমিই বাংলাদেশ’

চলতি বছরের ২২ এপ্রিল মুক্তি পায় শাকিব খান এবং বুবলী অভিনীত সিনেমা ‘লিডার: আমিই বাংলাদেশ’। এ সিনেমার মাধ্যমে দীর্ঘদিন পর প্রেক্ষাগৃহে ফিরেছিলেন এই চিত্রনায়ক। সিনেমাটি নির্মাণ করেছেন তপু খান। ‘লিডার: আমিই বাংলাদেশ’ সিনেমায় অ্যাকশন ও রোমান্টিকতা যেন নজর কাড়ে দর্শকদের। শাকিব-বুবলী ছাড়া এতে আরও অভিনয় করেছেন মিশা সওদাগর, শহীদুজ্জামান সেলিম প্রমুখ।

 

‘সুড়ঙ্গ’

চলতি বছরের ঈদুল আজহায় দেশজুড়ে মুক্তি পায় রায়হান রাফী নির্মিত সিনেমা ‘সুড়ঙ্গ’। আর এই সিনেমার মাধ্যমেই রুপালি পর্দায় অভিষেক হয় ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা আফরান নিশোর। প্রথম সিনেমায় ভক্তদের রীতিমতো চমকে দেন তিনি।

 

মুক্তির পর সিনেমাটি দেখতে দর্শকদের উপচেপড়া ভিড় দেখা যায় প্রেক্ষাগৃহগুলোতে। এতে আরও অভিনয় করেছেন তমা মির্জা, শহীদুজ্জামান সেলিম, মোস্তফা মনওয়ার প্রমুখ। সিনেমায় তমার অভিনয় নজর কাড়ে দর্শকদের।

 

‘প্রহেলিকা’

ঈদুল আজহায় মুক্তি পাওয়া মাহফুজ আহমেদ ও বুবলী ‘প্রহেলিকা’ সিনেমাটিও সবার দৃষ্টি কাড়ে। সিনেমাটি সাধারণ দর্শকের পাশাপাশি চলচ্চিত্র বোদ্ধারাও বেশ পছন্দ করেছেন। পাশাপাশি সিনেমাটির ‘মেঘের নৌকা’ ব্যাপক প্রশংসা কুড়িয়েছে সবার।

 

আসিফ ইকবালের কথায় গানটিতে কণ্ঠ দিয়েছেন ইমরান ও কোনাল। সিনেমায় আরও অভিনয় করেছেন নাসির উদ্দিন খান, রাশেদ মামুন অপু, এ কে আজাদ সেতু, রহমত উল্লাহ, সাবিহা জামানসহ প্রমুখ।শুধু এই সিনেমাগুলো নয়, বিদায়ী বছরে ৫০টিরও বেশি সিনেমা মুক্তি পেয়েছে প্রেক্ষাগৃহে। এরমধ্যে অল্প সংখ্যক সিনেমাই ঢাকাই সিনেমার বক্স অফিসে সফলতার মুখ দেখেছে।

 

চলতি বছরের বিভিন্ন সময়ে মুক্তিপ্রাপ্ত সিনেমার মধ্যে রয়েছে- ‘লাল শাড়ি’, ‘ক্যাসিনো’, ‘মাইক’, ‘গোয়িং হোম’, ‘এমআর-৯’, ‘অন্তর্জাল’, ‘দুঃসাহসী খোকা’, ‘সাঁতাও’, ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’, ‘আদম’, ‘ব্ল্যাকওয়ার’, ‘বীরকন্যা’, ‘প্রীতিলতা’ ‘জ্বীন’, ‘১৯৭১ সেই সব দিন’, ‘মন দিয়েছি তারে’, ‘বুবুজান’, ‘মায়ার জঞ্জাল’, ‘ওরা ৭ জন’, ‘জে কে ১৯৭১’, ‘একটি না-বলা গল্প’।

 

এ ছাড়া আরও রয়েছে— ‘রেডিও’, ‘লোকাল’, ‘ভাগ্য’, ‘কথা দিলাম’, ‘শত্রু’, ‘কিল হিম’, ‘পাপ’, ‘আমি টোকাই’, ‘যেমন জামাই তেমন বউ’, ‘ফিরে দেখা’, ‘ফুলজান’। ‘আম কাঁঠালের ছুটি’, ‘ঘর ভাঙা সংসার’, ‘সুজন মাঝি’, ‘বৃদ্ধাশ্রম’, ‘ইতি চিত্রা’, ‘মেঘের কপাট’, ‘অসম্ভব’, ‘যন্ত্রণা’, ‘আজব ছেলে’, ‘মৃত্যুঞ্জয়ী’, ‘প্রেম প্রীতির বন্ধন’, ‘‘আদিম’, ‘মা’ ও ‘সুলতানপুর’।

 

আরও খবর

Sponsered content