জাতীয়

দেশে সক্রিয় মোবাইল সিম প্রায় ১৯ কোটি

দেশে সক্রিয় মোবাইল সিম প্রায় ১৯ কোটি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার-২০২৪ ঘোষণা শুরু করেছেন দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের ইশতেহারের শিরোনাম দেওয়া হয়েছে ‘স্মার্ট বাংলাদেশ: উন্নয়ন দৃশ্যমান, বাড়বে এবার কর্মসংস্থান’। দলটির ইশতেহারে ১১টি বিষয়ে বিশেষ অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়েছে।

 

আজ বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনের মাধ্যমে তিনি ইশতেহার ঘোষণা করছেন। ইশতেহারে মোবাইল সিম ব্যবহারকারীদের সংখ্যা তুলনা করে প্রধানমন্ত্রী জানান, ২০০৬ সালে দেশে সক্রিয় মোবাইল ফোন সিমের সংখ্যা ছিল ১ কোটি ৯০ লাখ, আর এখন ১৮ কোটি ৮৬ লাখ ৪০ হাজার, যা প্রায় ১০ গুণ বেড়েছে।

 

প্রধানমন্ত্রী এ সময় জানান, মোট জনগোষ্ঠীর ইন্টারনেট ব্যবহার শূন্য দশমিক ২৩ শতাংশ থেকে ৭৮ দশমিক ৫৫ শতাংশ হয়েছে, যা ৩৪২ গুণ বৃদ্ধি।

 

ডিজিটাল সেবাসংখ্যা (সরকারি সংস্থা কর্তৃক) ৮টি থেকে ৩ হাজার ২০০টি, যা ৪০০ গুণ বৃদ্ধি; ওয়ান স্টপ সেন্টারের সংখ্যা ২টি থেকে ৮ হাজার ৯২৮টি, যা সাড়ে ৪ হাজার গুণ বৃদ্ধি; সরকারি ওয়েবসাইটের সংখ্যা ৯৮টি থেকে ৫২ হাজার ২০০টি, যা ৫৩৩ গুণ বৃদ্ধি; আইসিটি রপ্তানির পরিমাণ ২১ মিলিয়ন ডলার থেকে ১ দশমিক ৯ বিলিয়ন ডলার, যা ৯ গুণ বৃদ্ধি; আইটি ফ্রিল্যান্সের সংখ্যা ২০০ থেকে ৬ লাখ ৮০ হাজার , যা সারা বিশ্বে বাংলাদেশ দ্বিতীয় স্থানে রয়েছে।

 

আরও খবর

Sponsered content