রাজনীতি

নৌকার বিপক্ষে অবস্থান নেওয়ায় আওয়ামী লীগের সভাপতিসহ ১৭ নেতা বহিষ্কার!

নৌকার বিপক্ষে অবস্থান নেওয়ায় আওয়ামী লীগের সভাপতিসহ ১৭ নেতা বহিষ্কার!

নৌকার পক্ষে না থেকে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কাজ করায় জেলা সভাপতি অনিল কুমার সরকার ও বাগমারা উপজেলা সভাপতি এনামুল হকসহ ১৭ নেতাকে বহিষ্কার করেছে রাজশাহীর বাগমারা উপজেলা কমিটির একাংশ।

 

গতকাল সোমবার উপজেলা আওয়ামী লীগের জরুরি সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ঘটনায় বাগমারায় আওয়ামী লীগ নেতাকর্মীদের মাঝে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। প্রশ্ন উঠেছে জেলা সভাপতিকে বহিষ্কারের ক্ষমতা কি উপজেলা কমিটির আছে?

 

রাজশাহী-৪ (বাগমারা) আসনে এবারে দলের মনোনয়ন পেয়ে নৌকা প্রতীকের প্রার্থী হয়েছেন আবুল কালাম আজাদ। তিনি তাহেরপুর পৌর আওয়ামী লীগের সভাপতি। অন্যদিকে, দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান এমপি ইঞ্জিনিয়ার এনামুল হক। এ নিয়ে বাগমারা উপজেলা আওয়ামী লীগ দুই ভাগে বিভক্ত।

 

নেতাকর্মীদের এক গ্রুপ এনামুল হকের পক্ষ নিয়েছেন। আর অপর গ্রুপ কালামের পক্ষে। গতকাল সোমবার কালাম গ্রুপের অনুসারী হিসেবে পরিচিত বাগমারা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জাহাঙ্গীর আলম হেলালের সভাপতিত্বে বাগমারা উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির এক জরুরি সভা দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। যারা সভা করেছেন তারা সবাই আবুল কালামের নৌকা প্রতীকের পক্ষের।

 

সভায় বলা হয়, জেলা সভাপতি অনিল কুমার সরকারসহ যারা নৌকা প্রতীকের বিরুদ্ধে অবস্থান নিয়ে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কাজ করে শাস্তিযোগ্য অপরাধ করেছেন। আলোচনা শেষে জেলা আওয়ামী লীগ সভাপতি অনিল কুমার সরকার, রাজশাহী-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইঞ্জিনিয়ার এনামুল হক, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মণ্ডল, মতিউর রহমান টুকু ও আফতাব উদ্দিন আবুল, যুগ্ম সাধারণ সম্পাদক আল মামুন প্রামাণিকসহ ১৭ নেতাকর্মীকে বহিষ্কার করা হয়। বহিষ্কাকৃতরা সবাই এনামুল এমপির অনুসারী।

 

এ বিষয়ে স্বতন্ত্র প্রার্থী ইঞ্জিনিয়ার এনামুল হক এমপি বলেন, ‘আমি উপজেলা আওয়ামী লীগের সভাপতি। কাজেই আমাকে বা অন্য কাউকে বহিষ্কারের এখতিয়ার তাদের নেই। এটা তারা করতে পারেন না। বিষয়টি আমি কেন্দ্রীয় নেতৃবৃন্দকে জানিয়েছি।

 

রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি অনিল কুমার সরকার বলেছেন, ‘যারা এই ধরণের গঠনতন্ত্র পরিপন্থী ও বেআইনি সিদ্ধান্ত নিয়েছে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। তিনি প্রশ্ন করেন—‘উপজেলা আওয়ামী লীগ কিভাবে জেলা আওয়ামী লীগ সভাপতিকে দল থেকে বহিস্কার করে? এটা কেউ কোনোকালে শুনেছে? এগুলোকে পাগলামি ছাড়া আর কী বলবো?

 

তবে বাগমারা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম সারওয়ার আবুল দাবি করেন, ‘জেলা সভাপতি অনিল কুমার সরকার একই সঙ্গে বাগমারা উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য। আমরা উপজেলা কমিটি থেকে অনিল সরকারকে বহিষ্কার করেছি। এসব সুপারিশ কেন্দ্রে পাঠানো হবে।

 

আরও খবর

Sponsered content